তারুণ্য ডেস্ক

  ৩১ মে, ২০১৭

চার তরুণের স্বপ্ন পূরণের গল্প

কানাডায় কম্পিউটার সায়েন্সে মাস্টার্স করতে গিয়েছিলেন দুই বন্ধু। বিদেশে বসেও দেশের জন্য কিছু করার আকুতি সর্বক্ষণ তাড়া করতে থাকে তাদের। আর তা থেকেই জন্ম নেয় এক উদ্যোগের। সঙ্গে যোগ দেন আরো দুই বন্ধু। চার তরুণের মিলিত চেষ্টা ও অক্লান্ত পরিশ্রমে প্রতিষ্ঠা পায় সফল এক প্রযুক্তি প্রতিষ্ঠানের। তাদের এই স্বপ্নের নাম ‘স্টোরিয়া’। সম্প্রতি ‘স্টোরিয়া’ উদ্যোক্তাদের এক আড্ডায় জানা গেল সেই বন্ধুদের উদ্যোক্তা হওয়ার কাহিনি।

২০১৩ সালে কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগেরিতে কম্পিউটার সায়েন্সে মাস্টার্স করতে যান দুই বন্ধু শাহনেওয়াজ শাওন ও হাসিব বিন রফিক। শাওন ছিলেন আইইউটির গ্র্যাজুয়েট আর হাসিব বুয়েটের। তাদের সঙ্গে যোগ দেন আরো দুই বন্ধু আব্দুল্লাহ তারিফ ও আল আরমান। তারিফ ব্যবসা প্রশাসনের গ্র্যাজুয়েট আর আরমান আইইউটি থেকে সিএসই পাস করে দেশে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে কাজ করছেন সাত বছর ধরে।

ই-কমার্স খাতে গবেষণার সূত্রে তারা উপলব্ধি করেন আমাদের দেশে উন্নত প্রযুক্তির ব্যবহারে অনলাইন ব্যবসা আরো সহজ হতে পারে। আমাদের তরুণদের যে মেধা ও উদ্যম আছে তার সঠিক ব্যবহার করতে পারলে এই খাতে এবং সর্বোপরি অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ হওয়া সম্ভব। এই ভাবনা থেকেই তারা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ব্যবসা না করার সমস্যাটি চিহ্নিত করে তার একটি কার্যকর সমাধান তৈরির চেষ্টা করেন স্টোরিয়ার মাধ্যমে।

স্টোরিয়ার চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন হাসিব। তিনি স্টোরিয়ার মার্চেন্টদের খুব কাছ থেকে সেবা দেওয়ার কাজটি তত্ত্বাবধান করছেন। শাওন চিফ টেকনোলজি অফিসার হিসেবে স্টোরিয়ার প্লাটফর্মে নতুন নতুন ফিচার আপডেটসহ যাবতীয় টেকনিক্যাল বিষয় দেখাশোনা করছেন। সঙ্গে আরো আছেন চিফ মার্কেটিং অফিসার তারিফ, যিনি মার্কেটিং ও যোগাযোগের ব্যাপারগুলো দেখছেন। স্টোরিয়ার প্রধান নির্বাহী হিসেবে আরমান কোম্পানির ভিশন অ্যান্ড মিশন অনুযায়ী বিভিন্ন ডিপার্টমেন্টের সার্বক্ষণিক সমন্বয় এবং এক্সটার্নাল অ্যাকটিভিটিজ পরিচালনা করছেন। এই টিমের প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে সাত বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন। স্টোরিয়া টিমে ডেভেলপার, গ্রাফিক্স ডিজাইনার, কাস্টমার সার্ভিস এক্সিকিউটিভ, বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ হিসেবে আরো আটজন যুক্ত আছেন।

আরমান বলেন, বাংলাদেশে ই-কমার্স সেক্টর বা অনলাইনে পণ্যের বেচাকেনার জন্য একটি অগ্রসরমান খাত। তবে প্রযুক্তিগত কিছু সীমাবদ্ধতার জন্য বিপুলসংখ্যক অনলাইন বিক্রেতা সঠিক উপায়ে পণ্য বিক্রি করতে পারছেন না।

আরমানের আইডিয়ার সঙ্গে যোগ করে হাসিব বলেন, ফেসবুক পেজের মাধ্যমে ক্ষুদ্র পরিসরে বিক্রি করতে পারলেও দীর্ঘমেয়াদে ব্যবসা পরিচালনায় সমস্যায় পড়ছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। তারা নিজেরা ব্র্যান্ড হিসেবে গড়ে উঠতে পারছেন না। আড্ডায় তারিফ বলেন, আমার মনে হয় উদ্যোক্তাদের সঠিক প্রক্রিয়ায় অনলাইন কেনাবেচা না হওয়ায় এই খাতে আস্থার সংকট তৈরি হচ্ছে। এখানে প্রয়োজন সঠিক দিকনির্দেশনা এবং এমন একটা প্লাটফর্ম যেখানে তারা সুন্দরভাবে ই-কমার্স ব্যবসা পরিচালনা করতে পারবেন। একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি এবং অনলাইন ব্যবসার পুরো ম্যানেজমেন্টের প্রক্রিয়াটি সহজ, দ্রুততম ও সাশ্রয়ী করার লক্ষ্যে চার বন্ধু মিলে বাংলাদেশের প্রেক্ষাপটে গড়ে তোলেন এক অভাবনীয় প্রযুক্তি ‘স্টোরিয়া’ প্লাটফর্ম।

স্টোরিয়া অফিসিয়ালি যাত্রা শুরু করে ২০১৬ সালের জানুয়ারিতে। অনলাইন ব্যবসার জন্য প্রয়োজনীয় বিভিন্ন ফ্লেক্সিবল ফিচার এবং প্রাইসিং নিয়ে তিনটি ভিন্ন প্যাকেজ ‘স্বপ্ন’, ‘সাহস’ ও ‘সফল’-এর মাধ্যমে স্টোরিয়া তাদের সার্ভিস পরিচালনা করছে। এছাড়াও স্টোরিয়ার বিভিন্ন ফিচার, স্টোর সেট-আপ, সাপ্তাহিক ই-কমার্স ডাইজেস্ট, সফল উদ্যোক্তাদের গল্পসহ অনলাইন ব্যবসার নানা কলাকৌশল নিয়ে স্টোরিয়া ব্লগ চলছে শুরু থেকেই।

যারা অনলাইনে ব্যবসা শুরু করতে চান এমন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাই হলেন স্টোরিয়ার কাস্টমার। তবে রিটেইল শপ বা শোরুম নিয়ে যারা ব্যবসা করছেন তারাও চাইলে স্টোরিয়া প্লাটফর্ম ব্যবহার করে নিজেদের অনলাইনে বিক্রির কার্যক্রম শুরু করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist