আন্তর্জাতিক

২০১৭ : বছরজুড়ে অস্থিরতা

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আইএসের জঙ্গি প্রতাপ ২০১৭ সালে নিভে এসেছে অনেকটাই। জাতিগত বিদ্বেষের শিকার রোহিঙ্গারা প্রাণ হাতে ছুটছে সীমান্তের পথে। এছাড়া যৌন হয়রানির প্রশ্নে মুখ খুলতে শুরু করেছেন বিশ্বের নারীরা। প্যারাডাইস পেপারসে আবারও ক্ষমতাশালীদের গোমর ফাঁস হয়েছে; এদিকে আরবে বইতে শুরু করেছে উদরনীতির হাওয়া। কিন্তু পরমাণু অভিলাষে উত্তর কোরিয়া হয়ে উঠেছে আরো বেপরোয়া। যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প যে ভূমিকম্প ঘটিয়েছেন, তার অনুরণন সারা বিশ্ব অনুভব করেছে ২০১৭ সালের পুরো বছরজুড়ে। জেরুজালেম প্রশ্নে ট্রাম্পের নতুন পদক্ষেপে অনিশ্চয়তা নিয়ে ২০১৮ সালে প্রবেশ করতে যাচ্ছে পৃথিবীর মানুষ।

বিদায়ী বছরে বিশ্ব রাজনীতিতে মস্কোর প্রভাব আরো বেড়েছে। প্রবলভাবে দৃশ্যমান হয়ে উঠেছে চীনের অবস্থানও। দক্ষিণ এশিয়ায় ভারতের প্রভাব কি খানিকটা খর্ব হয়েছে চীনের কাছে। নেপালের নির্বাচনে বাম জোটের এগিয়ে যাওয়া এবং শ্রীলঙ্কার বন্দর চীনকে ইজারা দেওয়ার ঘটনা দিল্লির কপালে ভাঁজ বাড়িয়েছে। এদিকে দক্ষিণপন্থার অগ্রযাত্রায় এ বছর লাতিন আমেরিকায় একের পর এক বামঘাঁটি ধসে পড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম জার্মানির পার্লামেন্টে আসন পেয়েছে কট্টর ডানপন্থিরা। ইউরোপ আর এশিয়ায় দুটি স্বায়ত্তশাসিত এলাকার স্বাধীনতার চেষ্টা ছিল ২০১৭ সালের অন্যতম আলোচিত ঘটনা। গত বছরের আলোচিত ব্রেক্সিট নিয়ে এ বছরও অনেক দৌড়ঝাঁপ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, কিন্তু ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ চূড়ান্ত হতে আরো অনেক আলোচনা বাকি। বিদায়ী বছর দুদফা বড় আকারের সাইবার হামলা কাঁপিয়ে দিয়ে গেছে বিশ্বকে। পুনর্ব্যবহারযোগ্য রকেটের সফল উৎক্ষেপণ আর আইনস্টাইন তরঙ্গের গবেষণায় সাফল্য ছিল বিজ্ঞান-প্রযুক্তির অন্যতম আলোচিত বিষয়।

অস্থিরতার বুদবুদ : মধ্যপ্রাচের দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ও সৌদি আরবের মুখোমুখি অবস্থান আরবের রাজনীতিতে উত্তাপ জুগিয়েছে। প্রথম বিদেশ সফরে সৌদি আরব গিয়ে সেখানে ১১ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি করেন ট্রাম্প; তখন থেকেই অঞ্চলজুড়ে নতুন অস্থিরতা শুরু। সন্ত্রাসবাদে সহযোগিতা ও তেহরানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির অজুহাতে কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদ ঘটনায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন। অবরোধপীড়িত কাতারে সাহায্যের হাত বাড়িয়ে দেয় ইরান, তুরস্ক ও রাশিয়া। প্রায় একই সময়ে সৌদি বাদশাহ সালমান ভাতিজা নায়েফকে সরিয়ে নিজের ছেলে মোহাম্মদকে যুবরাজ ঘোষণা করেন। নতুন যুবরাজ হওয়ার পর সৌদি আরবের নতুন প্রশাসন মাত্র কয়েক মাসের মধ্যে সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়, দেয় স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অধিকার। আগামী বছর সিনেমা হলও খুলে দেওয়ার ঘোষণা এসেছে। প্রভাবশালী সাবেক মন্ত্রী, প্রিন্সদের গ্রেফতার এবং শত কোটি ডলারের বিনিময়ে মুক্তির ঘটনা ঘটে। বিদায়ী বছর ইয়েমেন ঘিরে কঠোর অবরোধ দিয়ে দেশটির দুই কোটি মানুষকে অনাহার ও দুর্ভিক্ষের ঝুঁকিতে ঠেলে দেয় সৌদি সামরিক জোট। লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির আকস্মিক পদত্যাগের ঘোষণার পেছনেও সৌদি নতুন প্রশাসনের হস্তক্ষেপের অভিযোগ আসে।

ট্রাম্প ধাক্কা : ভোটের আগে যেসব প্রতিশ্রুতি দিয়ে ডোনাল্ড ট্রাম্প বিশ্বজুড়ে সমালোচিত হয়েছিলেন, গত এক বছরে তার অনেকগুলোই তিনি পূরণ করেছেন। গত বছর নির্বাচনী প্রচারের সময় ট্রাম্পের কর্মীদের সঙ্গে রাশিয়ার যোগাযোগের অভিযোগ নিয়ে যুক্তরাষ্ট্রে তদন্ত শুরু হয়েছে বিদায় বছরে। রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে এক বৈঠক ঘিরে মিথ্যা বলার অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করেন তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। ওভাল অফিস ছাড়তে হয়েছে তার ঘনিষ্ঠ অনেককেই। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠিকই কঠিন করে তুলেছেন ট্রাম্প। প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছেন তিনি। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কাজেও খানিকটা এগিয়েছেন। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়েও অন্য দেশগুলোর সঙ্গে তার বিরোধ স্পষ্ট। অক্টোবরে লাসভেগাসে একটি ক্যাসিনো থেকে উন্মুক্ত কনসার্টে গুলি চালিয়ে ৫৮ জনকে হত্যা করা হয়। যুক্তরাষ্ট্রে একক কোনো বন্দুকধারীর গুলিতে এটিই হতাহতের সবচেয়ে বড় ঘটনা।

কোন পথে উত্তর কোরিয়া?

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও চাপ উপেক্ষা করে এ বছরও একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। চালিয়েছে ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা। বছরের শেষ প্রান্তে পিয়ংইয়ং যে আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়, তা যুক্তরাষ্ট্রের মূল ভূখ-ের যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম বলে ধারণা করছেন পর্যবেক্ষকরাও। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, চীনসহ অনেক দেশই নিন্দা জানিয়েছে, দিয়েছে নিষেধাজ্ঞা। অনেকেই পিয়ংইয়ংয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করে এনেছে। যুদ্ধ বাধলে দেশটির কমিউনিস্ট নেতৃত্বকে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছে ওয়াশিংটন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন পরস্পরকে আখ্যায়িত করেছে ‘পাগল’ হিসেবে।

রোহিঙ্গা সংকট : বিদায়ী বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের গ্রামে গ্রামে সেনাবাহিনীর অভিযান, যাকে জাতিসংঘ বর্ণনা করেছে জাতিগত নির্মূল অভিযান হিসেবে। ওই অভিযানের কারণে পৌনে সাত লাখ রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। পুড়িয়ে দেওয়া হয় কয়েক শ গ্রাম, হাজার হাজার মানুষকে হত্যা করা হয়, ধর্ষণের শিকার হন অসংখ্য নারী। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ মিয়ানমারের সেনাবাহিনীর এই অভিযান বন্ধের আহ্বান জানায়। দেশটির নেত্রী অং সান সু চি জাতিগত নির্মূল অভিযানের অভিযোগ অস্বীকার করায় পশ্চিমা মিত্রদের কাছেও সমালোচিত হন। তবে লাখো শরণার্থীকে আশ্রয় দেওয়ায় বিশ্বজুড়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসা হয়েছে।

আইএস খেলাফতের ‘পতন’

ইরাক ও সিরিয়ার উল্লেখযোগ্য অংশ হারিয়ে মধ্যপ্রাচ্য থেকে আইএসের মানচিত্র প্রায় নিশ্চিহ্ন হয়ে এসেছে এ বছর। ২০১৭ সালের প্রথম প্রহরে তুরস্কের ইস্তাম্বুলে একটি নাইট ক্লাবে এক বন্দুকধারী বিদেশি পর্যটকসহ ৩৯ জনকে গুলি করে হত্যা করে। ২২ মার্চ ব্রিটিশ পার্লামেন্টের কাছে এক জঙ্গি হামলায় পুলিশসহ পাঁচজন নিহত হন। মে মাসে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয় ২২ জন। লন্ডন ব্রিজে ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে দিয়ে এবং ছুরি মেরে সাতজনকে হত্যা করা হয়। ওইসব ঘটনার দায় স্বীকার করে আইএস।

অক্টোবরে সোমালিয়ার মোগাদিসুতে ট্রাক বোমা হামলায় নিহতের সংখ্যা ছাড়িয়ে যায় পাঁচ শ। মিসরের সিনাই উপত্যকায় মসজিদে বন্দুকধারীদের হামলায় তিন শতাধিক মুসল্লির মৃত্যুর ঘটনা ঘটে। নভেম্বরের মাঝামাঝি সময়ে নাইজেরিয়ায় আরেক মসজিদে হামলায় অন্তত ৫০ জন নিহত হন। ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে পাকিস্তানের সিন্ধু প্রদেশে একটি মাজারে আত্মঘাতী হামলায় ৮০ জন নিহত হন। অক্টোবরে একই দিনে আফগানিস্তানের দুটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৭২ জনের মৃত্যু হয়।

এ বছরই আইএস প্রথমবারের মতো ইরানে হামলা চালায়। আগস্টে স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় মানুষের ভিড়ে গাড়ি চালিয়ে দিয়ে ১৪ জনকে হত্যা করা হয়। মার্কিন ও রুশ নেতৃত্বাধীন আলাদা দুটি সামরিক জোটের ধারাবাহিক আক্রমণ ও বিমান হামলায় বছরের মাঝামাঝি সময় থেকে একের পর এক বড় শহর হাতছাড়া হয় জঙ্গিগোষ্ঠী আইএসের। আফগানিস্তানে আইএস ঘাঁটিতে ‘মাদার অব অল বোম্বস’ ছোড়ে পেন্টাগন।

প্যারাডাইস পেপারসের গোমর ফাঁস : গত বছরের পর এবার ফেটেছে ‘প্যারাডাইস পেপারস’ বোমা; বারমুডাভিত্তিক ল ফার্ম প্রতিষ্ঠান অ্যাপলবির এক কোটি ৩৪ লাখ গোপন নথিতে ফাঁস হয়েছে বিভিন্ন দেশের বহু প্রভাবশালীর গোপন সম্পদের খবর। ফাঁস করা এসব নথিতে ব্রিটেনের রানি এলিজাবেথ, প্রিন্স চার্লস, মার্কিন মন্ত্রী উইলবার রসসহ অনেক রথী-মহারথীর নাম এসেছে। অ্যাপল, নাইকি ও উবারসহ প্রায় ১০০ বহুজাতিক কোম্পানির কর পরিকল্পনার বিস্তারিত প্রকাশ পেয়েছে এসব নথিতে। কানাডার ক্ষমতাসীন লিবারেল পার্টির প্রধান তহবিল সংগ্রাহক স্টিভেন ব্রনফম্যান এবং যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সাবেক ডেপুটি চেয়ারম্যান ও অন্যতম অর্থদাতা লর্ড অ্যাশক্রফটের অফশোর বিনিয়োগের তথ্যও ফাঁস হয়েছে। অফশোর বিনিয়োগে পরিবারের সদস্যদের নাম আসার খেসারত দিতে হয়েছে পাকিস্তানের নওয়াজ শরিফকে।

শুরুটা হার্ভি ওয়েইনস্টিনকে দিয়ে। হলিউডের নামকরা এ প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দুটি পত্রিকায় এলে সিনেজগতে হই চই পড়ে যায়। জনপ্রিয় উপস্থাপক, কংগ্রেসম্যান, সিনেটর এমনকি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ সিনিয়রের বিরুদ্ধেও অভিযোগ আসতে থাকে। চালু হয় ‘মি টু’ হ্যাশট্যাগ। সে আন্দোলন ঢেউ তোলে সমগ্র বিশ্বে। যুক্তরাজ্যে যৌন অসাদচরণের অভিযোগ ওঠার পর পদত্যাগের ঘোষণা দেন প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফেলন; পদত্যাগের ঘোষণা আসে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট সিনেটর আল ফ্রাঙ্কেনের কাছ থেকেও। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন তিন নারী। নারীদের এ অভূতপূর্ব আন্দোলনকে ২০১৭ সালে বর্ষসেরার স্বীকৃতি দেয় টাইম ম্যাগাজিন।

অধরা স্বাধীনতা

স্পেন থেকে বিচ্ছিন্ন হতে এ বছর জোর চেষ্টা চালিয়েছিল কাতালোনিয়া। স্পেনের সবচেয়ে সমৃদ্ধশালী ও স্বায়ত্তশাসিত অঞ্চলটি এ জন্য একটি গণভোটেরও আয়োজন করে, যা নিয়ে মাদ্রিদের সঙ্গে তুমুল বিরোধ সৃষ্টি হয়। গণভোটকে অবৈধ ঘোষণা করেন স্পেনের সাংবিধানিক আদালত। আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা দেয় কাতালান পার্লামেন্ট। পাল্টা পদক্ষেপ হিসেবে অঞ্চলটির স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় মাদ্রিদ, পার্লামেন্ট বিলুপ্ত করে দেওয়া হয় নতুন নির্বাচনের ডাক।

বিদ্রোহ ও অর্থ অপচয়ের অভিযোগে কাতালান মন্ত্রীদের বিচারও ?শুরু হয়। আটকের ভয়ে বেলজিয়ামে পালিয়ে যান স্বাধীনতা আন্দোলনের নেতা কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন। গণভোট হয় উত্তর ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানেও।

মুগাবে যুগের সমাপ্তি

নভেম্বরের শুরুতে ভাইস-প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করা নিয়ে শুরু হওয়া দ্বন্দ্বে এ বছর ক্ষমতাচ্যুত হন ৩৭ বছর ধরে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে থাকা রবার্ট মুগাবে। নানগাগওয়াকে মুগাবের উত্তরসূরি ভাবা হলেও তাকে বরখাস্তের পর সে জায়গায় ফার্স্ট লেডি গ্রেস মুগাবের নাম সামনে চলে আসে। রাজনৈতিক ওই টালমাটাল পরিস্থিতিতে ১৫ নভেম্বর রাতে সেনাবাহিনী রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন দখল করে রাষ্ট্রের নিয়ন্ত্রণ নেয়, আটক করা হয় গ্রেসের অনুসারী মন্ত্রী ও যুব নেতাদের।

দুর্যোগ, দুর্ঘটনা

এ বছর তিন সপ্তাহের ব্যবধানে তিনটি ঘূর্ণিঝড়ের তা-বলীলা প্রত্যক্ষ করেছে যুক্তরাষ্ট্র ও ক্যাবিরীয় অঞ্চল। গত সেপ্টেম্বরে মেক্সিকোর কেন্দ্রে ৭ দশমিক ১ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে সাড়ে তিন শর বেশি মানুষ নিহত হয়; দুই মাসের মাথায় ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে মৃতের সংখ্যা পাঁচ শ ছাড়িয়ে যায়। তামিলনাড়– বন্যা, রেকর্ড বৃষ্টিতে জাপানে বন্যা ও ভূমিধস, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কয়েক দফা দাবানল, আফ্রিকার বেশ কয়েকটি দেশে খরা ও অনাবৃষ্টি, বছরের শেষপ্রান্তে ইন্দোনেশিয়ার মাউন্ট আগুংয়ে অগ্ন্যুৎপাত সংবাদের শিরোনাম হয়েছে। জুনে পশ্চিম লন্ডনের ২৪ তলা গ্রেনফেল টাওয়ারে অগ্নিকা-ে অন্তত ৭৯ জনের মৃত্যুর খবর পুরো বিশ্বকে নাড়িয়ে দেয়। মালয়েশিয়ায় একটি বোর্ডিং স্কুলে অগ্নিকা-ে মৃত্যু হয় ২৩ জনের। পাকিস্তানের বাহাওয়ালপুর জুনে তেলের লরিতে লাগা আগুনে পুড়ে অন্তত ১৪৬ জনের মৃত্যু হয়। নভেম্বরে কঙ্গোতে একটি ট্রেনে আগুন ধরে গেলে অন্তত ৩০ জনের প্রাণ যায়। ভারতের অন্ধ্রপ্রদেশে ট্রেন দুর্ঘটনায় ৩৬ জন এবং আগস্টে মুজাফফরনগরে ২৩ জন মারা যায়।

পদ্মফুলে কাঁটা

নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটের ভোটে এসে তার গতি খানিকটা কমে এসেছে। গোয়া, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ ও মণিপুর রাজ্যের মতো হিমাচলেও বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি। রাজ্যের সব কসাইখানা বন্ধের নির্দেশ দেওয়া যোগী আদিত্যনাথও এ বছর ভারতের রাজনীতির অন্যতম আলোচিত চরিত্র। গোমাংস খাওয়া ও বিক্রিকে কেন্দ্র করে উগ্র হিন্দুরা বেশ কয়েকজন মুসলমানকে হত্যা করেছে এ বছর। ভারতের প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হয় বাঙালি প্রণব মুখার্জির। সোনিয়া গান্ধী তার ১৯ বছরের দায়িত্ব ছাড়েন ছেলে রাহুল গান্ধীর হাতে। জম্মু ও কাশ্মীরের বেশ কয়েকজন জঙ্গি নেতাকে আটক করে ভারতীয় পুলিশ। ধর্ষণের মামলায় বিতর্কিত ধর্মগুরু রাম রহিম গুরমিতের সাজা নিয়ে পাঞ্জাব এবং হরিয়ানায় তুলকালাম বেধে যায়। বছরের মাঝামাঝি ভুটান সীমান্তের ডোকলামে সড়ক নির্মাণকে কেন্দ্র করে ভারত ও চীন মুখোমুখি অবস্থানে যায়। বেশ কয়েকটি জঙ্গি দল এ বছরও পাকিস্তানে বেশ কয়েক দফা হামলা চালিয়েছে। নেপালে ঐতিহাসিক নির্বাচনে এ বছর জয়ী হয়েছে বামপন্থি জোট।

"