আলমগীর মাসুদ

  ০৩ জুলাই, ২০২০

ভুলকে শুদ্ধ করার চেষ্টা

মানুষ সৃষ্টির শুরু থেকেই ভুলের মধ্য দিয়ে হাঁটতে শুরু করেছে। তবে সৃষ্টিশীলরা বরাবরই সে ভুলকে শুদ্ধ করার চেষ্টা করেছেন এবং আজও তা করে যাচ্ছেন একেক সৃষ্টিশীল নিজ নিজ চেষ্টায়। তবে এখানে শিল্পস্রষ্টা কিন্তু একদমই আলাদা। তারা শিল্পকে ভালোবেসে নিজের এক জীবন ক্ষয় করে দেন। আর জীবন স্মৃতির মতোই ‘হৃদয় পোড়া জোনাকির ক্ষীণ আলো’-এর কবিতাগুলো যেন আমাদের জীবন শিক্ষা দেয়। কবি সবুজ আহমেদ তার দারুণ দক্ষতায় বইটিতে কবিতাগুলো প্রকাশ করেছেন। তুলে ধরেছেন প্রেম, সংগ্রাম আর বাস্তব জীবনের কথা। এখানে জোর দিয়েই বলা যায়, ‘হৃদয় পোড়া জোনাকির ক্ষীণ আলো’-এর কবিতা পাঠক পাঠ করলেই বুঝতে পারবেন কবির চিন্তা এবং তার মনের ভাষা কতটা গভীর। আমরা পড়িÑ ‘মানুষ পোড়া মনে পেরেক মেরে হাসে/অন্তরের ক্ষত জমিন খুঁচিয়ে রক্ত ঝরায়/ভাঙনের কবলে আঘাতে করে খুবলে খায় বুকের বাকল/ক্ষণিক সুখ দিয়ে নাজরানা পেতে করে চতুর অভিনয়। (নর্তকীর কীর্তন)

ভিন্নভাবে, ভিন্ন চরিত্রে ধরা দিয়েছে সবুজ আহমেদের কবিতাগুলো। আবার কিছু কিছু কবিতায় তিনি রাষ্ট্র এবং সমাজের কথাও তুলে ধরেছেন অকপটে। ঠিক এখানেই বলব, হৃদয়ে ধারণ না করলে সত্যিই কবিতা লেখা অসম্ভব। যেমন আরেকটি কবিতায় তিনি প্রেমময় কণ্ঠে বলেন, ‘তোমাকে দেখার পর ভোরের স্নিগ্ধতা অনুভব করিনি কখনো/খালি পায়ে গোপনে ঘাসফুল মাড়িয়ে হাঁটিনি শিশিরের উপর/ইচ্ছের আকাশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কত রঙে সাজিয়েছি মনের গলি/শব্দের সবুজ ভুবনে তোমায় কালো কালির তুলতুলে কবিতায় তুলি। (অপেক্ষার স্রোত)

হ্যাঁ, কবিতা লেখার আগে কবিতাকে ভালোবাসতে হয়। কবিতাকে লালন করতে হয়। কবি সবুজ আহমেদের কবিতাগুলো পড়লে যেন এক আত্মজীবন খুঁজে পাওয়া যায়। ভাষার গভীরতা, শিল্প আর রোমান্টিকতাকে এক করে কবি প্রকাশ করেছেন তারই সৃষ্টি ‘হৃদয় পোড়া জোনাকির ক্ষীণ আলো’। সবুজ আহমেদ তার এই বইয়ে বর্তমানকে দারুণভাবে তুলে ধরতে পেরেছেন আমাদের সামনে। যেমনÑ ‘একদম মুখে মুখোশ এঁটে নেব/দেখে সাদা কালো থাকব চুপ/জানতে চাইলে কেউ সরে যাব/নয়তো বলব রং না-চেনা সুবোধ। (ছড়ার নাম চুপ)

হ্যাঁ, অনেক কারণে আমরা ইতিহাস হই। এখানে কবি সবুজ আহমেদ বলেছেন বলে আমরা আরো ভাবান্দোলিত হই, আমাদের কর্মই আমাদের ইতিহাস করে তোলে। আর অতীত ও বর্তমানকে রাখে সামনে। যেমন বাসস্থানের জায়গায় বসে আমরা শুধু খাই আর ঘুমাই না। আরো অনেক কিছু করে থাকি। যেগুলো হয়তো ইতিহাস হতে পারত কিংবা ইতিহাস হয়ে যায়। আমাদের কর্ম আর ব্যস্ততা প্রতিদিনের সঙ্গী হয়ে থাকলেও দিনশেষে আমরাই নতুন করে কিছু রচনা করতে প্রস্তুত হই। যার নাম অতীত ও বর্তমান। সবুজ আহমেদ তার হৃদয় পোড়া জোনাকির ক্ষীণ আলোতে সে মেসেজটিই রেখেছেন।

বইটি বের করেছে ভাটিয়াল প্রকাশন। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। দাম ২০০ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close