ছোটদের বন্ধু বঙ্গবন্ধু

ভাটিয়ালি গান, দীপ্ত রবীন্দ্রনাথ

প্রকাশ : ২০ মার্চ ২০২০, ০০:০০

জাহান জলেশ্বরী

বনে বাদাড়ে ঘুরে বেড়ানো, পাখির বাসা খোঁজা, ফুটবল খেলা, নদীতে ঝাঁপ দেওয়া, খেলার সাথীদের বিপদে এগিয়ে যাওয়া, বঙ্গবন্ধুর এসব ছোট ছোট ঘটনা সৈয়দ নূরুল আলম ছোটদের চোখ দিয়ে, কিশোর মন নিয়ে ভেবেছেন এবং ছোটদের উপযোগী করে এই গ্রন্থ লিখেছেন।

বঙ্গবন্ধু শুধু রাজনীতিক ছিলেন না, তার মধ্যে মানবিকবোধও ছিল প্রখর। তাইতো লেখক লেখেন, ‘কোথায় নেই বঙ্গবন্ধু, যেখানে কোনো সামাজিক কাজ বা কারো উপকারের ডাক পড়ে, সেখানেই বঙ্গবন্ধু গিয়ে হাজির হতেন। যেমন, সাম্প্রদায়িক দাঙ্গার সময় বঙ্গবন্ধু তার সহকর্মী ও বন্ধুদের নিয়ে বিপন্ন মানুষদের উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েন। বিপদ মাথায় নিয়ে তিনি আটকাপড়া বহু হিন্দু ও মুসলমান পরিবারকে তাদের নিরাপদ এলাকায় পৌঁছে দিয়েছিলেন। আশ্রয়কেন্দ্রে মানুষের খাবার নিশ্চিত করতে গিয়ে অনেক সময় নিজেই চালবোঝাই ঠেলাগাড়ি ঠেলে নিয়ে গিয়েছেন। কলকাতার দাঙ্গা বন্ধ হতে না হতেই নোয়াখালী ও বিহারে দাঙ্গা বেঁধে যায়। এতে অনেক লোক মারা যায়, বহু ঘরবাড়ি ধ্বংস হয়। বঙ্গবন্ধু প্রথমে পাটনায় এবং পরে আসানসোল রিফিউজি ক্যাম্পে দেড় মাস ধরে ত্রাণ কাজে নিয়োজিত ছিলেন।’ এভাবে বঙ্গবন্ধুর অজানা নানাদিক সৈয়দ নূরুল আলম আলোচ্য গ্রন্থে তুলে ধরেছেন।

এ গ্রন্থকে শুধু বঙ্গবন্ধুর জীবনীগ্রন্থ বলা যাবে না। এখানে প্রসঙ্গক্রমে ৬ দফার কথা বলা হয়েছে, ১৯৭০ সালের ২৮ অক্টোবর বঙ্গবন্ধু রেডিও পাকিস্তান ও পাকিস্তান টেলিভিশনে নির্বাচনী ভাষণ দেন, সে ভাষণ তুলে ধরা হয়েছে। উঠে এসেছে ৭ মার্চের সেই কালজয়ী ভাষণ। যে ভাষণ বিশ্বমানবের স্মৃতির অংশ, সে স্বীকৃতি মিলেছে ৩০ অক্টোবর ২০১৭ তারিখে ইউনেসকো বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ রেজিস্ট্রারে অন্তর্ভুক্তির মধ্য দিয়ে। এই রেজিস্ট্রার অনন্য সাধারণ মূল্য ও বিশ্বজনীন তাৎপর্যসম্পন্ন প্রামাণিক ঐতিহ্যের সবচেয়ে সম্মানজনক তালিকা।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে রচিত কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ শীর্ষক কালজয়ী কবিতাও আলোচিত গ্রন্থে স্থান পেয়েছে।

এ গ্রন্থের আরেকটি বিশেষ বৈশিষ্ট্যÑ গ্রন্থের শেষে বঙ্গবন্ধুর দিনপঞ্জি দেওয়া হয়েছে। সেখানে বঙ্গবন্ধু জন্ম ১৯২০, ১৭ মার্চ থেকে ১৯৭৫; ১৫ আগস্ট, জাতির জনক বঙ্গবন্ধুর শহিদ হওয়া পর্যন্ত ১০২টি ঘটনা সাল-তারিখসহ উল্লেখ করা হয়েছে, যা খুবই তাৎপর্যপূর্ণ।

বঙ্গবন্ধুর কথা বলতে গিয়ে দেশের কথা, রাজনীতির কথা, স্বাধীনতার কথা চলে আসে নদীর স্রোতের মতো, কখনো বৃষ্টির মতো, কখনোবা মেঘমালার মতো। এসব কিছু মিলেই বঙ্গবন্ধুকে জানার-বোঝার জন্য এ গ্রন্থ এক উজ্জ্বল মাছ, ভাটিয়ালি গান, দীপ্ত রবীন্দ্রনাথ। বইটি করেছে সৃজনী। দাম ২০০ টাকা।

 

"