মেলার দ্বিতীয় সপ্তাহের নির্বাচিত ৭ বই

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

আল মাহমুদ : কবিতা ও কবিশক্তি

বকুল আশরাফ

প্রকাশক : বটেশ্বর বর্ণন

দাম : ৪৫০ টাকা

স্টল : ৫৯৬-৯৭

 

বাংলাভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদ। বাংলা কাব্যে তিনি তৈরি করেছেন নিজস্ব কাব্যভুবন। কবির শব্দস্পর্শে সৃষ্টি হয়েছে আকাশচুম্বী কাব্য-পাহাড়। কবি দাঁড়িয়ে আছেন সেই পাহাড়ের চূড়ায়। তবে সেই চূড়ায় উঠতে তাকে অতিক্রম করতে হয়েছে অনেক দ্বন্দ্ব-সংঘাত এবং অস্থিতিশীল রাজনৈতিক প্রেক্ষাপট। যা তার কবিতার বিস্তৃত পটভূমিতে বারবারই স্পন্দিত হয়েছে। তার সৃষ্ট শব্দ-ধ্বনি ঝংকৃত হয়েছে মানুষের হৃদয়ে ও ভাবনায়।

আল মাহমুদের কবিতার বিস্তৃত প্রেক্ষাপট নিয়ে ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করেছেন কবি ও গবেষক বকুল আশরাফ। ‘আল মাহমুদ : কবিতা ও কবিশক্তি’ সময়ের বিবেচনায় নিঃসন্দেহে একটি আলোচ্য গ্রন্থ।

 

উপল মাহমুদ

 

জতুগৃহের ভস্ম

বীরেন মুখার্জী

প্রকাশক : দৃষ্টি

প্রচ্ছদ : রাজীব দত্ত

দাম : ১৫০ টাকা

স্টল : ৫৯ (লিটলম্যাগ চত্বর)

 

প্রত্যেক বিশিষ্ট কবির নিজস্ব ভাষাশৈলীই তাকে অন্যদের থেকে আলাদা করে চিনিয়ে দেয়। কবিতার সঙ্গে শব্দের সম্পর্ক, শব্দের মূলশক্তি ইত্যাদি তত্ত্বকথার মধ্যে না গিয়েও বলা যায়Ñ শব্দের মাধ্যমেই তৈরি হয় কবির নিজস্ব ভাষা নির্মাণশৈলী। শব্দ নিয়ে কথা বলার একটাই কারণ, কবির শব্দচয়নের দক্ষতা। কবিতার ক্রমবিবর্তনের সঙ্গে যারা পরিচিত নন তাদের কাছে অনুরোধ, বীরেন মুখার্জীর কবিতা একবারে না বাজালে কয়েকবার পড়–ন। আপনারা ঠিক শুনতে পাবেন তার ‘প্রণয়বেলার প্রতিধ্বনি’; জানতে পারবেন অন্তর্জীবনের অভিজ্ঞতাজারিত কবিতার সমগ্র রসায়ন। দৈনন্দিন জীবনের অভিজ্ঞতা ও আবেগের পরিশুদ্ধ সমীকরণ।

মৃণাল বসুচৌধুরী

 

নিষিদ্ধ লোবানের ঘ্রাণ

ইভান অনিরুদ্ধ

প্রকাশক : অনিন্দ্য

প্রচ্ছদ : ধ্রুব এষ

দাম : ২৫০ টাকা

স্টল : ৩১

 

এই তরুণ উপন্যাসকারের লেখা পড়ে মনে হয়, সহজ কথা যেমন খুব সহজ করে বলতে পারেন, তেমনি কঠিন কথাও খুব সহজে বলতে পারার বিরল ক্ষমতা রপ্ত করেছেন। তার গল্প বলার ভঙ্গিমা, ভাষা, বর্ণনা পাঠককে মোহাবিষ্ট করে নিয়ে যায় একেবারে গল্পের শেষ সীমানায়।

ঔপন্যাসিক যে চারটি বাক্য দিয়ে তার উপন্যাসটির সমাপ্তি ঘটিয়েছেন, সেগুলো হলোÑ ‘না, আমার কোনো আক্ষেপ নেই। কেবল সোনামুখী সুচের মুখের মতো একটা একবিন্দু দুঃখ ভেতর থেকে নড়ে উঠল! আমি নিজেকে বললাম, জীবন এরকমই! এক জীবনে আরো কত কী ঘটে!’ উপন্যাসটির পাঠসমাপ্তিতে আমারও বক্তব্যÑ ‘আমার কোনো আক্ষেপ নেই!’

 

যতীন সরকার

 

করমজলের নাইয়া

মাহফুজ রিপন

প্রকাশক : বেহুলাবাংলা

প্রচ্ছদ : রাজীব দত্ত

দাম : ১৫০ টাকা

স্টল : ৪৬৯-৭০-৭১

 

মাহফুজ রিপন চিত্রকল্পের কবি। তার কবিতায় আছে গভীর দেশপ্রেম আর প্রগতির তাড়না। স্বীকার করতে হবে, তার কাব্যে মার্কসবাদের প্রত্যক্ষ প্রভাব রয়েছে। বিচিত্র অভিজ্ঞতা অর্জনের মধ্য দিয়ে তিনি লিখেছেন অজস্র কবিতা। তার কবিতায় বেজে উঠেছে মানবমুক্তির গোপন মন্ত্র। তিনি যেন আঁধার মোছার দীপ্ত অঙ্গীকারে প্রেমের নেশায় মত্ত।

শব্দের অমীয় সুধা পান করার নিরন্তর চেষ্টায় মাহফুজ রিপন বারবার ডুব দিয়েছেন ভাব জগতে। কবির সত্তাই যেন বাঁধা পড়ে আছে বাউলিয়া তত্ত্বের গোপন সুতোয়। কবিতা পাঠে দৃশ্যকাব্যে ভেসে ওঠে মানব প্রেমের অচিন পাখি। হলুদ সে পাখিকে দেখা যায় কিন্তু ধরা যায় না।

 

সনোজ কু-ু

 

হরফে আঁকা জীবন

আমিন ইকবাল

পরিবেশক : কালিকলম

প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ

দাম : ২৬০ টাকা

স্টল : ৩৫৭-৫৮

 

‘হরফে আঁকা জীবন’ খ্যাতিমান লেখক মুহাম্মদ যাইনুল আবিদীনের আত্মজৈবনিক সাক্ষাৎকার গ্রন্থ। তিনি একজন শক্তিমান লেখক। বইপ্রেমীদের হৃদয়ে জায়গা করে নিয়েছেনÑ শৈল্পিক লেখনী ও জাদুময় আলোচনার মাধ্যমে। তার রচনায় চিন্তার পৌঢ়ত্ব যেমন থাকে, তেমনি উপস্থাপনে থাকে নান্দনিকতা। এমন গুণী মানুষের ব্যক্তিগত জীবনদর্শন এবং সাফল্যের গল্প শুনতেই ‘আত্মজৈবনিক সাক্ষাৎকার’ গ্রন্থ করা হয়েছে বলে জানান লেখক আমিন ইকবাল।

গ্রন্থে মুহাম্মদ যাইনুল আবিদীনের ছেলেবেলা, পড়াশোনা, বাংলা ভাষা ও সাহিত্যচর্চা, বর্ণিল কর্মজীবন, লেখালেখি, রাজনৈতিক ভাবনা, পরিবার ও আগামীর স্বপ্ন নির্মাণসহ নানা বিষয় উঠে এসেছে।

 

রকিব মুহাম্মদ

 

যৈবতী কন্যা ইশকুলে

বঙ্গ রাখাল

প্রকাশক : টাঙ্গন

প্রচ্ছদ : শিশির মল্লিক

দাম : ১০০ টাকা

স্টল : ৫২৪

 

বাংলা কবিতায় সব সময় কিছু প্রতিশ্রুতিশীল কবির আবির্ভাব ঘটে। বঙ্গ রাখাল সেই দলভুক্ত। কবিতার মাত্রা, নির্মাণ, চিত্রকল্প, মিথ প্রয়োগে সেই দক্ষতার কথা বলে। বঙ্গ রাখাল একই সঙ্গে গদ্যকার ও গবেষকও। তার কবিতায় স্বদেশ, নারী, প্রকৃতি, নস্টালজি, আন্দোলন, প্রতিবাদ, সহবাস করে। সময়ের প্রেক্ষাপটকে কবি বারবার ধরতে চেয়েছেন এবং সমাজ সচেতনতা তার লেখায় সুস্পষ্ট ফুটে ওঠে। তিনি মনে করেন ‘নিজেকে ভেঙে মুচড়ে আবার জন্ম দেওয়াই কবিতা’। বঙ্গ রাখালের কবিতা আমাদের শিকড়ের দিকে টানে। লোকাচার, লোকসংস্কৃতি কবিকে নস্টালজিক করে তোলে। এ কবি সব সময় এক্সপেরিমেন্টাল কবিতা লিখতে পছন্দ করেন।

 

শীলা বিশ্বাস

 

অদৃশ্য কোলাহল

আমিনুল ইসলাম সেলিম

প্রকাশক : এবং মানুষ

প্রচ্ছদ : চারু পিন্টু

দাম : ১৫০ টাকা

স্টল : ৯১ (লিটলম্যাগ চত্বর)

 

কবি আমিনুল ইসলাম সেলিম। কবিতাকে ভালোবেসে কবিতায় জীবন উৎসর্গ করেছেনÑ এমন দাবি নিয়ে বইমেলায় হাজির হয়েছেন ‘অদৃশ্য কোলাহল’ নিয়ে। তার কবিতায় স্থান পেয়েছেÑ মানুষ, মানুষের মন, যাপিত জীবনবোধ ও দুঃখবোধের আখ্যান। সাদা কাগজে কালো হরফের তুলিতে এঁকেছেন দেশ, সমাজ ও সমসাময়িকতাকে। এই অঙ্কন বড় দায়িত্ব ও যতœমাখা।

একজন কবি হিসেবে তিনি বলে গেছেন মানুষের ব্যক্তিক, সামষ্টিক অনুভূতি ও যাতনার কথা। তার কবিতা থেকে বাদ পড়েনি প্রেমিকার মুখ, বিগত পিতার পবিত্র স্মৃতি ও মমতাময়ী মায়ের সংজ্ঞায়ন।

 

জমাতুল ইসলাম পরাগ

 

"