মেলার প্রথম সপ্তাহের নির্বাচিত ৭ বই

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

নিরুদ্দিষ্ট অশ্বমেধ

আহমদ বশীর

প্রকাশক : জনান্তিক

প্রচ্ছদ : শতাব্দী জাহিদ

দাম : ১৫০ টাকা

স্টল : ৫০৬

 

স্বাধীনতা-উত্তর বাংলাদেশের সাহিত্যে উপন্যাস একটি অগ্রগণ্য শিল্পমাধ্যম হিসেবে স্বমহিমায় প্রোজ্জ্বল। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের চেতনা অনায়াসে ঢুকে পড়ে এ সময়ের উপন্যাসে। কথাসাহিত্যিক আহমদ বশীরের উপন্যাস ‘নিরুদ্দিষ্ট অশ্বমেধ’ সেই ধারাবাহিকতারই এক অনন্য সৃষ্টি।

মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ের একটি মর্মস্পর্শী সত্য উন্মোচিত হয়েছে এ উপন্যাসে। বলতে গেলে, স্বাধীনতার যে স্বপ্ন নিয়ে বাঙালি যুগের পর যুগ অকাতরে আত্মত্যাগ করেছে। সেই বাস্তবতারই এক দ্বান্দ্বিক প্রতিফলন ‘নিরুদ্দিষ্ট অশ্বমেধ’। ইতিহাসের বাঁক বদলের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ব্যক্তিগত ও সামাজিক স্তরে যে টানাপড়েন ছিলÑ এই উপন্যাস সেই দুর্নিরীক্ষ্য সময়ের এক অসাধারণ কালচিত্র।

 

গন্তব্যে বিপন্ন বিদ্রুপ

মনসুর হেলাল

প্রকাশক : জয়তী

প্রচ্ছদ : হায়দার আহমেদ

মূল্য : ১৫০ টাকা

স্টল : ৪৫৮-৫৯-৬০

 

মনসুর হেলাল মূলত কবি। ছন্দ ও সমার্থের এক যৌগিক প্রক্রিয়া তার কবিতা। শব্দের মেলবন্ধন কিংবা অনুপ্রাস সৃষ্টিতেও তিনি পারঙ্গম। তার কবিতার বিষয় অন্তঃস্থিত। কিন্তু তা কোনো সীমাবদ্ধতায় আবদ্ধ নয়। কবিতাকে বরাবরই শিল্প জ্ঞান করেন, তবে মানব ও মানবিকতাই তার কবিতার প্রধান উপজীব্য।

ক্রমশই মনসুর হেলাল এই প্রজন্মের শক্তিমান কবিকণ্ঠ হয়ে উঠছেন। তার প্রথম কাব্যগ্রন্থ থেকে চার বছর পর ‘গন্তব্যে বিপন্ন বিদ্রুপ’ এই নবতর কাব্যগ্রন্থে ক্রম-উত্তরণের চিহ্ন রেখেছেন। গীতিময় তার কবিতায় রয়েছে এক নির্বিবাদী ছায়াচ্ছন্ন বেদনা বোধÑ কিন্তু কোথাও কোথাও স্পন্দিত হয় নিঃশব্দ ক্রোধ।

 

ভূতু কুতু আর তুমি

অদ্বৈত মারুত

প্রকাশক : আলোঘর

প্রচ্ছদ : রাজিব রায়

দাম : ৮০ টাকা

স্টল : ২৭২-৭৩-৭৪

 

ভূতুরা তোমার স্কুলেই থাকে। ক্লাসে ক্লাসে ঘোরে আর তোমাদের দেখে। মনের ইচ্ছাও পূরণ করে। ধরো, তুমি ভাবলে পাহাড়ে উঠবে। একদম মাথার ওপর ওঠে দেশের পতাকা ওড়াবে। খুব, খু-উ-ব তোমার শখ। এটা কি আর চাট্টিখানি কথা! বললেই তো যাওয়া যায় না। কিন্তু তোমার সেই ইচ্ছা বা স্বপ্ন যদি কেউ পূরণ করে দেয়! খুব মজা হবে, তাই না?

হ্যাঁ, ‘ভূতু কুতু আর তুমি’ গল্পের বইয়ে সে কথাই আছে। পড়লেই বুঝবে, কী কী করলে ভূতুরা তোমার আশা পূরণ করবে। বইটি শিশুদের ভাবনার দুয়ার খুলে দেওয়ার প্রচেষ্টামাত্র।

 

অসুখপাখি

সোহেল নওরোজ

প্রকাশক : কুঁড়েঘর

প্রচ্ছদ : হিমেল হক

দাম : ২৫০ টাকা

স্টল : ৪০৫-০৬

 

সোহেল নওরোজ জীবনের গল্প লেখেন। তার গল্পে ব্যক্তিজীবনের নানামাত্রিক দ্বন্দ্ব, সংকট, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ প্রতিভাত হয়। উপন্যাসের বড় ক্যানভাসে এসেও লেখক গল্প বলার এ ধরন ধরে রেখেছেন। ‘অসুখপাখি’ উপন্যাসেও জীবনের গল্প বলেছেন। সময়টা নব্বইয়ের দশক। গ্রামের হাজিবাড়িতে বেড়ে ওঠে এক কিশোর। মাদরাসায় পড়ার সময় থেকেই দারুণ পরিণত ছেলেটির বঞ্চনা আর অনাকাক্সিক্ষত পরিণতি দিয়েই কাহিনি সাজানো হয়েছে। গল্পের প্রয়োজনে আরো অনেক চরিত্রের সন্নিবেশ ঘটেছে, যার কোনোটিকেই গুরুত্বহীন মনে হয়নি। লেখক গল্প বলার সাবলীলতা ধরে রেখেছেন শুরু থেকে শেষ পর্যন্ত। আর তাই ‘অসুখপাখি’ হয়ে উঠেছে সুখ খুঁজতে থাকা মানুষের অসুখী-আখ্যান।

 

মনের টান

রিহাব মাহমুদ

প্রকাশক : বাংলানামা

প্রচ্ছদ : হায়দার আহমেদ

দাম : ২৫০ টাকা

স্টল : ১২৪

 

সাংবাদিক-নাট্যকার রিহাব মাহমুদ নব্বই দশকের প্রেমকে বেছে নিয়েছেন। উপন্যাসের পটভূমি গ্রামীণ প্রেক্ষাপট।

এই উপন্যাসের প্রধান চরিত্র অন্তুর ছোটবেলার প্রেম ঘিরে কাহিনি রচিত হয়েছে। তখনকার প্রেক্ষাপটে একটি ছেলে ও মেয়ের মধ্যে মেলামেশাটা কতটা দুরূহ ও সীমাবদ্ধতায় পরিপূর্ণ ছিলÑ তাই যেন ফুটে উঠেছে শুরু থেকে শেষ পর্যন্ত। জমিদার পরিবারে জন্ম নেওয়া অন্তুর মনে দাগ কাটে নিম্ন-মধ্যবিত্ত পরিবারের একটি মেয়ে। ভুবনজয়ী সুন্দরী না হলেও মেয়েটির সরলতা আর লাজুকতাই যেন অন্তুকে বারবার তার দিকে টেনে নিয়ে গেছে।

 

ভূত যখন বিজ্ঞানী

শাম্মী তুলতুল

প্রকাশক : প্রতিভা প্রকাশ

প্রচ্ছদ : নিসা মাহজাবীন

দাম : ১৫০ টাকা

স্টল : ২০৪

 

শাম্মী তুলতুল নিয়মিত লিখছেন ছোটদের জন্য। এবার বের হচ্ছে ‘ভূত যখন বিজ্ঞানী’। বইটিতে গল্প ১২টি। তার মধ্যে রয়েছে বিজ্ঞানভিত্তিক গল্প ‘ভূত যখন বিজ্ঞানী’। মাঝে মাঝে ভূত ভালো কিছুও শেখায়Ñ এখানে লেখক তা ফুটিয়ে তুলতে চেয়েছেন।

বইটিতে আরো আছে ছোট্ট ইমন কীভাবে তার বাবাকে ভালো পথে নিয়ে আসে। আছে পুঁচকি মিনি কীভাবে নারকেল পাতা দিয়ে গহনা বানায়। তাছাড়া আছে অ্যানির চড়–ই বন্ধুটি কীভাবে আকাশে উড়ে হারিয়ে গেল সেই গল্প। আছে আমাদের মহান মুক্তিযুদ্ধের গল্প। এই বইটির প্রতিটি গল্পে থাকছে হাস্যরসের পাশাপাশি শিক্ষণীয় অনেক বিষয়।

 

ফিলিস্তিনি ক্ষতের দিনপঞ্জি

আদিল মাহমুদ অনূদিত

প্রকাশক : চৈতন্য

প্রচ্ছদ : রাজীদ দত্ত

দাম : ১৫০ টাকা

স্টল : ২৫০-৫১

 

মাহমুদ দারবিশ। ফিলিস্তিনের জাতীয় কবি। আরবজুড়েই তার খ্যাতি। তার কবিতার প্রতিটি শব্দ মানবপ্রগতি ও মানবিকতার প্রচলিত মিথকে চুরমার করে দিয়ে এই জগৎ ও জীবন সম্পর্কে নতুনতর উপলব্ধি ও কর্মস্পৃহা জাগ্রত করে। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তার প্রতিবাদী কলম মুক্তিকামী মানুষের কাছে চিরদিনের প্রেরণা। পৃথিবীর নির্যাতিত ও মুক্তিকামী মানুষের বিবেক। মাহমুদ দারবিশকে কবিতার রঙিন চশমায় যিনি উপস্থাপন করেছেন তিনি আদিল মাহমুদ। এই তরুণ দারবিশকে নতুনভাবে উপস্থাপন করেছেন। এই কাব্যগ্রন্থের নামকরণ করা হয়েছে দারবিশের কবিতা ‘ইয়াওমিয়য়াতু জুরহিন ফিলিস্তিনিয়য়িন’ অবলম্বনে।

 

 

"