সৈয়দ নূরুল আলম

  ২৭ সেপ্টেম্বর, ২০১৯

শেখ হাসিনার বই

রাজনীতির বাইরে লেখক হিসেবেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান রয়েছে। এ পর্যন্ত তার লেখা ও সম্পাদনায় ৩০টির অধিক বই প্রকাশিত হয়েছে।

উল্লেখযোগ্য গ্রন্থ আমাদের ছোট রাসেল সোনা, শেখ মুজিব আমার পিতা, সাদা কালো, ওরা টোকাই কেন, বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, দারিদ্র্য দূরীকরণ : কিছু চিন্তাভাবনা, আমার স্বপ্ন আমার সংগ্রাম, অসমাপ্ত আত্মজীবনী (গ্রন্থে রূপান্তর), আমরা জনগণের কথা বলতে এসেছি, বৃহৎ জনগোষ্ঠীর জন্যে উন্নয়ন, সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র, আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন, বিপন্ন গণতন্ত্র, লাঞ্ছিত মানবতা, সহে না মানবতার অবমাননা, সবুজ মাঠ পেরিয়ে, বাংলা আমার আমি বাংলার, বাংলাদেশের জাতীয় সংসদে শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনার রচনাসমগ্র, নির্বাচিত ১০০ ভাষণ, বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে বঙ্গবন্ধুর ভাষণ, কথামালা : শেখ হাসিনার উদ্বৃতিতে স্বদেশ ও বিশ্ব, উবাবষড়ঢ়সবহঃ ড়ভ ঃযব সধংংবং, চবড়ঢ়ষব ধহফ ফবসড়পৎধপু, উবসড়পৎধপু রহ ফরংঃৎবংং ফবসবধহবফ যঁসধহরঃু, খরারহম রিঃয ঃবধৎং, ঞযব ছঁবংঃ ভড়ৎ ঠরংরড়হ-২০২১, চবড়ঢ়ষব ধহফ উবসড়পৎধপু, ঘড়ঃবং ধহফ ছঁড়ঃবং. ঝবপৎবঃ উড়পঁসবহঃ ঙভ ওহঃবষষরমবহপব ইৎধহপয ড়হ ঋধঃযবৎ ঙভ ঞযব ঘধঃরড়হ ইধহমধনধহফযঁ ঝযবরশয গঁলরনঁৎ জধযসধহ.

কয়েকটি গ্রন্থের সংক্ষিপ্ত আলোচনাÑ

ওরা টোকাই কেন

‘ওরা টোকাই কেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বই। আগামী প্রকাশনী থেকে বইমেলা ১৯৮৯-এ বের হয় এবং সর্বশেষ বইমেলা ২০১৫-তে পঞ্চম মুদ্রণ হয়।

প্রধানমন্ত্রী রাজনীতি করেন এ দেশের মানুষকে ভালোবেসে। মানুষের দুঃখ-কষ্ট তার মনকে দারুণভাবে আচ্ছন্ন করে রাখে। তিনি মনে করেন, প্রকৃতির কাছে মানুষ যেমন অসহায়, একইভাবে গোষ্ঠীর স্বার্থের কাছে মানুষ তত অসহায়, নিগৃহীত, শোষিত। তার রাজনৈতিক জীবনে দেখা এসব ঘটনা এ বইয়ে তুলে ধরা হয়েছে। নটি বিষয় আছে আলোচিত গ্রন্থে। বিষয়গুলো হলোÑ বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, প্রকৃতির কাছে মানুষ অসহায়, শেখ মুজিব আমার পিতা, অনর্জিত রয়ে গেছে স্বপ্ন পূরণ, ইতিহাসের জঘন্যতম হত্যাকা-, স্মৃতির দখিন দুয়ার, ড. আবদুল মতিন চৌধুরী আমার স্মৃতিতে ভাস্বর যে নাম, কিন্তু কেন ও একানব্বইয়ের ডায়েরি থেকে।

বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কাইয়ুম চৌধুরী। মূল্য ১২৫ টাকা।

আমাদের ছোট রাসেল সোনা

‘আমাদের ছোট রাসেল সোনা’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জীবনকাহিনির ওপর লেখা বই। বাংলা একাডেমি ২০১৯ সালে বইটি প্রকাশ করে। প্রচ্ছদ করেন কাইয়ুম চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোটদের উপযোগী করে গল্পের আকারে বইটি লিখেছেন। বইতে শেখ রাসেলের শিশুকাল থেকে শুরু করে, তার ছেলেবেলার একাধিক ঘটনা, মা-বাবা, ভাই-বোনদের সঙ্গে তার সময় কাটানো, লেখাপড়া, স্কুলজীবন ইত্যাদি সহজ ভাষায় বর্ণনা করেছেন। বইয়ের এক জায়গায় তিনি লিখেছেনÑ ‘আব্বার সঙ্গে প্রতি ১৫ দিন পর আমরা দেখা করতে যেতাম। রাসেলকে নিয়ে গেলে ও আর আসতে চাইত না। খুবই কান্নাকাটি করত। ওকে বোঝানো হয়েছিল যে, আব্বার বাসা জেলখানা আর আমরা আব্বার বাসায় বেড়াতে এসেছি। আমরা বাসায় ফেরত যাব। বেশ কষ্ট করেই ওকে বাসায় ফিরিয়ে আনা হতো। আর আব্বার মনের অবস্থা কী হতো, তা আমরা বুঝতে পারতাম। বাসায় আব্বার জন্য কান্নাকাটি করলে মা ওকে বোঝাতেন এবং মাকে আব্বা বলে ডাকতে শেখাতেন। মাকেই আব্বা

বলে ডাকত।’

এ বইটি পড়ে ছোট্ট রাসেলের ছেলেবেলার জীবন জানা যাবে, জানা যাবে আমাদের স্বাধীনতাযুদ্ধের কিছু খ-চিত্র।

অসমাপ্ত আত্মজীবনী (গ্রন্থে রূপান্তর)

২০০৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা চারটি খাতা আকস্মিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আসে। খাতাগুলো ছিল খুব পুরোনো, পাতাগুলি জীর্ণপ্রায় এবং লেখা প্রায়শ অস্পষ্ট। সেই খাতায় বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৬৭ সালের মাঝামাঝি সময়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকাকালীন লিখেছিলেন। এই আত্মজীবনীমূলক পা-ুলিপিকে গ্রন্থে রূপ দেন প্রধানমন্ত্রী। এবং এটি সম্পাদনা করেন বাংলা একাডেমির তৎকালীন মহাপরিচালক শামসুজ্জামান খান।

বইটিতে আত্মজীবনী লেখার প্রেক্ষাপট, বংশপরিচয়, জন্ম, শৈশব, স্কুল ও কলেজের শিক্ষাজীবনের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক কর্মকা-, দুর্ভিক্ষ, বিহার ও কলকাতার দাঙ্গা, দেশভাগ, কলকাতাকেন্দ্রিক প্রাদেশিক মুসলিম ছাত্রলীগ ও মুসলিম লীগের রাজনীতি, দেশ বিভাগের পরবর্তী সময় থেকে ১৯৫৪ সাল অবধি পূর্ববাংলার রাজনীতি, কেন্দ্রীয় ও প্রাদেশিক মুসলিম লীগ সরকারের অপশাসন, ভাষা আন্দোলন, ছাত্রলীগ ও আওয়ামী লীগ প্রতিষ্ঠা, যুক্তফ্রন্ট গঠন ও নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন, আদমজীর দাঙ্গা, পাকিস্তান কেন্দ্রীয় সরকারের বৈষম্যমূলক শাসন ও প্রাসাদ ষড়যন্ত্রের বিস্তৃত বিবরণ এবং এসব বিষয়ে বঙ্গবন্ধুর প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা রয়েছে। আছে লেখকের কারাজীবন, পিতা-মাতা, সন্তান-সন্ততি ও সর্বোপরি সর্বংসহা সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছার কথা, যিনি তার রাজনৈতিক জীবনে সহায়ক শক্তি হিসেবে সকল দুঃসময়ে অবিচল পাশে ছিলেন। একই সঙ্গে বঙ্গবন্ধুর চীন, ভারত ও পশ্চিম পাকিস্তান ভ্রমণের বর্ণনাও বইটিকে বিশেষ মাত্রা দিয়েছে।

প্রচ্ছদ করেছেন সমর মজুমদার। প্রকাশক ইউনিভার্সিটি প্রেস লিমিটেড। প্রকাশ

জুন ২০১২।

শেখ মুজিব আমার পিতা

ফেব্রুয়ারি ২০১৫-এ আগামী প্রকাশনী থেকে বের হয় প্রধানমন্ত্রীর আরেকটি বই। নাম ‘শেখ মুজিব আমার পিতা’। বইটির প্রচ্ছদ শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম অবলম্বনে করেছেন মাসুম রহমান। ভূমিকা লিখেছেন ড. রফিকুল ইসলাম। ইতোমধ্যে বইটির চতুর্থ সংস্করণ বের হয়েছে।

আলোচিত গ্রন্থটিতে চারটি অধ্যায় রয়েছেÑ বঙ্গবন্ধুর স্মৃতি, মুক্তিযুদ্ধ ও পারিবারিক কথা, স্মরণ-শ্রদ্ধার্ঘ্য, ছেঁড়া ছেঁড়া ছবি। মূলত এটা প্রধানমন্ত্রীর স্মৃতিকথা তথা আত্মজৈবনিক গ্রন্থ। যাতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর জীবন ও বঙ্গবন্ধু পরিবারের অনেক তথ্য। এ ছাড়াও রয়েছে জননেত্রী শেখ হাসিনার লড়াই সংগ্রমের ইতিহাস।

এখনো একশ্রেণির মানুষ মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার অপচেষ্টা করছে। বিকৃত করছে জাতির গৌরবগাথা। পাঠক এ গ্রন্থপাঠে সেসবের একটা নির্দেশনা পাবেন। বইটির

মূল্য ২৫০ টাকা।

সাদা কালো

‘সাদা কালো’ একটি প্রবন্ধের বই। সাতটি প্রবন্ধ এ বইয়ে স্থান পেয়েছে। যেমনÑ প্লিজ, সাদাকে সাদা কালোকে কালো বলুন, নয়ন জলে ভাসি, একটি স্মরণীয় অভিজ্ঞতা, কার ঝাল বেশি? কাঁচামরিচ নাকি খা...?, সত্যের জয়, মূল্যবৃদ্ধি-বাজারে, আগুনে পুড়ছে সাধারণ মানুষ ও স্কুলজীবনের কিছু

স্মৃতিকথা।

প্রধানমন্ত্রী যে মানবিক কবি, তা এ বইয়ের উৎসর্গ দেখলে বোঝা যায়। তিনি এ বইটি উৎসর্গ করেছেন ‘তত্ত্বাবধায়ক সরকার সংস্কার ও নির্বাচন কমিশন সংস্কার আন্দোলনে ওয়াজিউল্লাহসহ যারা জীবন উৎসর্গ করেছেন এবং পঙ্গুত্ববরণ করেছেন, স্বজন হারিয়েছেন, তাদের স্বরণে।’ এ থেকে প্রমাণিত হয় তিনি কতটা মানবিক ছিলেন।

বইটি ফেব্রুয়ারি ২০০৭-এ প্রকাশ করে আগামী প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। মূল্য ১২৫ টাকা।

সবুজ মাঠ পেরিয়ে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি প্রবন্ধের বই ‘সবুজ মাঠ পেরিয়ে’। সাবজেলে বসে তিনি ২০০৮ সালের জুনে এটি লিখেছিলেন। কারাজীবনের অভিজ্ঞতা এক দুর্লভ স্মৃতি। আলোচিত গ্রন্থে সাতটি প্রবন্ধের মধ্যে একটি প্রবন্ধের নাম সবুজ মাঠ পেরিয়ে। বইটি ২০১১ সালে বের করে মাওলা ব্রাদার্স। মূল্য ১৫০ টাকা। প্রচ্ছদ করেছেন কাইয়ুম চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close