সুশান্ত কুমার রায়

  ০২ নভেম্বর, ২০১৮

চিন্ময়ী

একটি শারদীয় নিবেদন

শারদীয় দুর্গোৎসব-১৪২৫ বঙ্গাব্দ উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ লালমনিরহাট জেলা শাখার আয়োজনে সম্পাদক নিশিকান্ত রায়ের সম্পাদনায় প্রকাশিত হয়েছে শারদীয় সাহিত্য নিবেদন ‘চিন্ময়ী’। দেশে ও দেশের বাইরে অনেক খ্যাতিমান ও বরেণ্য লেখকের পাশাপাশি তরুণ লেখকের লেখায় সমৃদ্ধ হয়েছে চিন্ময়ী। চিত্রশিল্পী প্রমদ কুমার মহন্ত ও শ্রীগোপী সুনিপুণ তুলির আঁচড়ে মা চিন্ময়ীকে মনের মাধুরি মিশিয়ে অলংকরণ-আভরণে ও আল্পনায় যেভাবে রাঙিয়ে তুলেছে তা অবশ্যই প্রশংসাযোগ্য।

সম্পাদক নিশিকান্ত রায় সবাইকে শারদ মেঘের কোমলতা ভরা শুভেচ্ছা জানিয়েছেন। ত্রিনয়না মহিষাসুর মর্দিনী দেবী দুর্গাকে নিয়ে ‘মাতৃশক্তির আবাহন’ শিরোনামে প্রবন্ধ লিখেছেন লে. কর্নেল নিরঞ্জন ভট্টাচার্য (অব.)। সমাজে সব অশুভ শক্তির বিনাসে দেবী দুর্গার মর্ত্যে আবির্ভাব। কবি ও প্রাবন্ধিক বীরেন মুখার্জী ‘শারদীয় দুর্গাপূজার তাৎপর্য’ নিয়ে একটি বিশ্লেষণাত্মক ও গবেষণাধর্মী লেখা লিখেছেন। প্রচলিত শারদীয় দুর্গাপূজার উৎপত্তি প্রাচীন হিন্দুপুরাণে; ‘বিশ্বমাতা ও বাঙালির আত্মজা’ শিরোনামে স্মরণিকা চিন্ময়ীতে দেবীদুর্গাকে নিয়ে রয়েছে কবি সরোজ দেবের নিবেদন। ‘দুর্গাপূজা দিয়েছিল সাম্যের শিক্ষা’ লিখেছেন ওপার বাংলার লেখক তারাশঙ্কর বন্দোপাধ্যায়।

বাংলাদেশের রাষ্ট্রীয় বিকাশের সঙ্গে বাংলার সংস্কৃতি ওতপ্রতোভাবে জড়িত। আমাদের মাটির মাঝেই প্রোথিত রয়েছে ভ্রাতৃত্ববোধ ও ধর্মীয় সম্প্রীতির বীজ। ‘বাঙালি সংস্কৃতি : ভ্রাতৃত্ববোধ ও ধর্মীয় সম্প্রীতি’র বিষয়ে প্রবন্ধ লিখেছেন ড. শাশ্বত ভট্টাচার্য। মা দুর্গার চালচিত্র যেন দুর্গাপূজার অন্যতম অনুষঙ্গ। রকমারি চালচিত্রের বৈচিত্রতার মাঝে তার মধ্যে বহু দেবতার সমাবেশ কিন্তু আজও অমলিন। শিল্পীর রং-তুলির টানে এই চালচিত্রের সুষমা যেন মায়ের মূর্তিকে আরো সম্পূর্ণ ও উজ্জ্বল করে তোলে। ‘অথ চালচিত্র কথা’য় কলকাতা থেকে লিখেছেন ইন্দিরা মুখোপাধ্যায়। ‘শারদীয় দুর্গোৎসব ও ঐতিহ্য চেতনা’ নিয়ে বিশ্লেষণমূলক বিমলেন্দু রায়ের লেখাটি তাৎপর্যপূর্ণ। আরো লিখেছেনÑ শৈলেন্দ্র কুমার রায়, নীল কমল রায়, হেলাল হোসেন, প্রতিমা রায়, আশ্বিনী কুমার রায়, ছবি মাইতি, রাজকুমার সরকার, গৌরাঙ্গ মোহান্ত, মন্দিরা ঘোষ, পাপিয়া চক্রবর্তী, রাহুল ঘোষ, বিদ্যুৎ রাজগুরু, জয়ন্ত সরকার কুমার সুমন, মুকুল রায়, নরেন বাউল, ছন্দা দাশ, ফেরদৌসী বেগম বিউটি, কবির বসুনিয়া, আল-মাসুদ হক মিঠুল, শশধর চন্দ্র রায়, পি.কে. বিক্রম, ধীরেন্দ্র নাথ বর্মন, বিভূ রায়, সুমন নারায়ণ, কুমার সুমন, সুস্মিতা সাহা, হেমালিনী রায় প্রতিক্ষা, মঞ্জুরুল হকসহ অনেকে।

মেডিটেশন ও ডোম সিরিজ কাব্যপ্রণেতা গিরীশ গৈরিকের ‘দর্শন’ ও ‘ফুল’ শিরোনামে কবিতা দুটি আলাদা রস আস্বাদন করবে নিঃসন্দেহে। কবিতা বিভাগে চিন্ময়ীতে কবি নির্মলেন্দু গুণের ‘স্বপ্ন নব ভৌগলিক শিখা’ শিরোনামে ও অসীম সাহার ‘কালের তুলিতে’ এক নতুন মাত্রা। জাগিয়ে তোলে অন্যরকম অনুভূতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close