তন্ময় আলমগীর

  ২৯ জুন, ২০১৮

ছড়ায় ছড়ায় সিরাত

সাল্লি আলা মুহাম্মাদ : আবদুল্লাহ আশরাফ

প্রকাশক : মাকতাবাতুয যিয়ান, প্রচ্ছদ ও

অলঙ্করণ : তানভীর এনায়েত, মূল্য : ১২০ টাকা

ছন্দ ও বিষয় যখন একইসঙ্গে বন্ধুত্ব গড়ে তোলে তখন সেইসব ছড়া হয়ে ওঠে আলোর ফোয়ারার মতো। চোখ জুড়ায় ও শ্রবণসুখের পাশাপাশি গভীরভাবে বোধগম্য হয় ছড়ার বিষয়বস্তু। একজন ছড়াকারের সার্থকতা এখানেই। পর্ব, মাত্রা ও শব্দের চিত্রিত গাঁথুনিতে নিপুণ দক্ষতা দেখাতে পারলেই ছড়া পায় অনন্য মাত্রা। বিশেষ করে কাহিনিছড়ায় ছড়াকারকে অতিরিক্ত সচেতন থাকা বাঞ্ছনীয়। সে কাজের অনেকটাই করতে পেরেছেন আবদুল্লাহ আশরাফ তার ‘সাল্লি আলা মুহাম্মাদ’ ছড়াগ্রন্থে।

এতে ছড়ায় ছড়ায় বিধৃত হয়েছে মহানবী (সা.)-এর জীবনালেখ্য। এর আগেও অনেকেই ছড়ায় ছড়ায় সিরাত রচনা করেছেন। কিন্তু এত বড় পরিসরে হয়েছে কিনা আমার জানা নেই। গ্রন্থটিতে নবীজির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিয়ে, যুদ্ধ, রাষ্ট্র পরিচালনাসহ বিচিত্র জীবনের উল্লেখযোগ্য অংশগুলো চুম্বক আকারে ওঠে এসেছে। ছড়ায় ছড়ায় যদি কেউ নবীজিকে জানতে চায় তাহলে অনেকটা তৃষ্ণাই মিটবে এই গ্রন্থপাঠের মাধ্যমে।

ছড়ায় ছড়ায় জীবন নির্মাণ ছড়াসাহিত্যে খুব বেশি নেই। বইটি যেমন শিশুদের কাছে ভালো লাগবে, তেমনি বড়দের কাছেও হবে সমান সমাদৃত। কয়েকটি উদ্ধৃতি দিচ্ছিÑ ‘হলদে চিঠি খামে/সাল্লি আলা পড় সবাই/মুহাম্মাদের নামে।’ কিংবা ‘চতুর্দিকে সুখের আভা/লাগছে মায়া/ঠা-া ছায়া/এমন দিবস কোথায় পাবা?’ বইয়ের পৃষ্ঠাজুড়ে ছন্দের এমন কারুকাজ মুগ্ধ করার মতো।

ছড়ার শৈলীগত দুটি কৌশল হলো ছন্দ ও অন্ত্যমিল। শব্দের দেহে পড়ানো হয় ছন্দ ও অন্ত্যমিলের পোশাক। তখনই ঝিকমিক করে ওঠে ছড়া। এই গ্রন্থটির কোথাও কোথাও ছন্দ বুননে হোঁচট খেলেও পাঠক চলমান কাহিনিতে ডুবে থাকবে বিধায় তেমন চোখে পড়বে না। লেখককে আরো সতর্ক থাকার প্রয়োজন ছিল বৈকি। এতদ্বসত্ত্বেও আবদুল্লাহ আশরাফের ছড়াগ্রন্থ সাল্লি আলা মুহাম্মাদকে সার্থকই বলব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist