reporterঅনলাইন ডেস্ক
  ১১ মে, ২০১৮

অপ্রিয় সত্য

ইসলামকে কোনো অভিধা দিয়ে বোঝার বা আত্মস্থ করার উপায় নেই। ইসলাম সমস্ত কল্যাণের আধার। যা কিছু কল্যাণকর, সুন্দর, সত্য, মানবিক, প্রায়োগিক ও ব্যবহারিক, তা-ই ইসলামের উপপাদ্য বা আলোচনা ও পালনের বিষয়। ইসলামে যেমন বাড়াবাড়ি নেই, তেমনি ছাড়াছাড়িও ইসলামের স্বভাববিরোধী কাজ। যুগের সবধরনের বেদআত, গোমরাহি, কু-আকিদা, বদ-আমলের পেছনে চিন্তাভাবনা করলে তার মূল কারণ হিসেবে ধর্ম নিয়ে বাড়াবাড়িটাই অনায়াসে বেরিয়ে আসে। অথচ, ইসলাম কোনোভাবেই ধর্ম নিয়ে বাড়াবাড়ি করাকে পছন্দ করে না। বরং এ বিষয়ে কঠোরভাবে নিষেধ করেছে। বাড়াবাড়িগুলো যদিও প্রথমে অতি স্বাভাবিক বোধ হয় এবং মানুষ তাতে খুব বেশি গুরুত্ব না দেয়, কিন্তু এগুলোই ধীরে ধীরে একদিন ব্যক্তি, পরিবার, সমাজ ও জাতিকে সিরাতে মুস্তাকিম তথা দীনের মধ্যমপন্থা থেকে দূরে সরিয়ে ফেলে। ধর্ম নিয়ে এমনই সব বাড়াবাড়ি-ছাড়াছাড়িবিষয়ক গবেষণা ও পর্যালোচনাধর্মী গ্রন্থ ‘ধর্ম অধর্ম’। লিখেছেন মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ। বইটিতে রয়েছে ধর্ম নিয়ে বাড়াবাড়ি-ছাড়াছাড়ির পরিচয়, তার নিন্দা ও নিষেধাজ্ঞা, ভিত্তি ও প্রারম্ভিকতা, বাড়াবাড়ির কারণ-অকারণ, বাড়াবাড়ি-ছাড়াছাড়ির কুফল ও আকার-আকৃতি এবং আজকের সমাজের বাস্তবতাসহ কুসংস্কারমূলক হালচিত্রের কথকতা।

বর্তমানে ধর্মীয় বিষয়ে বিভিন্ন ক্ষেত্রে নানা পদ্ধতিতে বাড়াবাড়ি-ছাড়াছাড়ির সৃষ্টি হতে দেখা যাচ্ছে। বিষয়টি বহুদূর গড়িয়েছে। যার ফলে মূর্খরা ধর্মীয় কিছু শাখা-প্রশাখায় এমনভাবে আসন গেড়েছে, যেন তারা ধর্ম ও জান্নাত-জাহান্নামের ঠিকাদার বনে গেছে। এরাই মূলত উম্মতের মাঝে সৃষ্ট আজকের এই দলাদলির মূল কারণ। ১৬০ পৃষ্ঠার বইটিতে এমনই সব দলান্ধ ও গোঁড়ামনাদের পরিচয়, তাদের গোঁড়ামির কারণ ও কুফল ফুটে উঠেছে।

হালে জনজীবনে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে ধর্ম নিয়ে বাড়াবাড়ি-ছাড়াছাড়ির এ ব্যাধি। কেউ ধর্ম নিয়ে খুব বাড়াবাড়ির শিকার হচ্ছে, কেউ বা শৈথিল্য প্রদর্শন করে ধর্মের নামে অধর্মীয় কর্মকা-ে জড়িয়ে পড়ছে। এহেন পরিস্থিতিতে জাতি হয়ে পড়েছে দিশেহারা। কোনটা ধর্ম, কোনটা অধর্মÑ পার্থক্যজ্ঞান করতে পারছে না সহজেই। সময়ের প্রচলিত এমনই কিছু অপ্রিয় সত্য ও বাস্তবতার চমৎকার উপস্থাপনা রয়েছে গ্রন্থটিতে। বিশুদ্ধ ইসলামমতে সর্বমহলের জীবন পরিচালনার জন্য খুবই উপযোগী ও দরকারি বইটি। গ্রন্থটিতে গাইরে মুকাল্লিদিন, বে-শরা পীর-ফকির, মাজারপূজারি, তাবলিগজামাতে উদ্ভাবিত কিছু অন্ধ লোকের মুখোশ উন্মোচিত হয়েছে। তাদের সেসব বাস্তবধর্মী কার্যকলাপ তুলে ধরে লেখক তার জবাব প্রদান করেছেন দলিলভিত্তিক। আরবি, উর্দু ও হিন্দিভাষার বেশ কিছু গ্রন্থের সহায়তায় লেখা বইটি জ্ঞানগর্ভ, সময়োপযোগী ও গুরুত্ববহ। পরিশীলিত ও পরিমার্জিতভাবে তথ্যপঞ্জির ফিরিস্তি টানা হয়েছে বইয়ের পাতায় পাতায়।

-ওমর শাহ

ধর্ম অধর্ম : মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

প্রকাশক : দারুল ইশাআত

প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ

মূল্য : ১২০ টাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist