মাইনুল তুহিন

  ২০ এপ্রিল, ২০১৮

মন ও জীবনের ব্যবচ্ছেদের গল্প

শাম্মী তুলতুলের ‘মনজুয়াড়ি’ বইটি পড়ে শেষ করলাম। এক কথায় বলতে গেলে, ভালো লেগেছে। সহজ-সরল ভাষায় লেখা একটি উপন্যাস। সময়-সংক্ষিপ্ততার কারণে আমরা অনেকে উপন্যাস বা গল্প সহজে পড়তে, বুঝতে সমস্যায় পড়ি। কিন্তু এই উপন্যাস সব রকমের পাঠকের কাছে আরাম করে পড়ার মতো একটি বই। উপন্যাসের ছোট ছোট বাক্য ব্যবহারে মূল প্রোটাগনিস্ট দোলার জীবনের সঙ্গে বর্তমান সামাজিক ব্যবস্থার এক ধরনের মেলবন্ধন দেখাতে চেয়েছেন লেখক।

সাধারণ মানুষের প্রত্যেকেই যেমন জীবন চায়, দোলার চাওয়া তার চাইতে বেশি কিছু ছিল না। সুন্দর সংসার, ভালবাসার স্বপ্ন নিয়ে শুরু করেছিল নতুন জীবন। বিয়ের ছয় মাস যেতে না যেতেই স্বপ্ন বদলে যেতে শুরু করল দুঃস্বপ্নে। দুঃস্বপ্ন বললে হয়ত একটু হালকা করেই বলা হয়। দোলার জীবন তো স্বপ্নে থেমে থাকেনি। ওই ঝড় এসে আঘাত করেছে তাকে বাস্তব জীবনেও। ভালোবেসে বিয়ে করা আবীরের কাছ থেকেই মিলল প্রতারণা, মিথ্যার ফুলঝুড়ি। পাঠক, নিশ্চয় গল্পটা চেনা-ই লাগছে আপনাদের কাছে? চেনা লাগবেই, কারণ, এসব দেখেই দিন কাটে মানুষের। লেখক সেই চেনা গল্পই নিজের মতো করে বহু সংলাপের মাধ্যমে তুলে ধরেছেন।

আবীর দোলাকে রেখে বিদেশে চলে যায়। সেখানে সে অন্য নারীতে আসক্ত হয়ে পড়ে। দোলার প্রতি ভালোবাসা কমতে থাকে, তিক্ততা বাড়তে থাকে আর বাড়তে থাকে দূরত্ব। দোলার জন্য বরাদ্দ কেবল কষ্টের আগুন। তারপরও আশার ভেলায় নৌকা চালিয়ে দোলা প্রহর গুনে তার ভালোবাসার মানুষ আবীর ফিরে আসবে। কিন্তু তার এই আশা দুরাশায় পরিণত যায়। আবীর তার কাছ থেকে অনেক দূরে সরে যায়।

উপন্যাসে আবীরের বাবার পুত্রবধূর প্রতি অসীম মমতা টের পাই আমরা। তিনি তাকে নিজের মেয়ের মতো ভালোবাসেন। আবীর যে দোলাকে ঠকাচ্ছে তা তিনি অনুভব করতে পারেন। তাই দোলাকে নিজের পায়ে দাঁড় করাতে উৎসাহ দিতে থাকেন। আবীর অন্যদিকে ভুলে গিয়েছিল পাপ যেমন থাকে, থাকে পাপের ফলও। বিভিন্ন নারীর সঙ্গে দৈহিক মেলামেশায় তার শরীরে দানা বাঁধে এইচআইভির জীবাণু, যা তাকে মৃত্যুর দিকে টেনে নিয়ে যায়। তখন বোধোদয় হয়, দোলার প্রতি কত অবিচার হয়ে গেছে। কিন্তু দোলা কি তার ডাকে সাড়া দেবে? আবীর ভাবে, জীবন নিয়ে জুয়া খেলা যায়। কিন্তু জুয়ার একটা ফল পাবার সম্ভাবনাও সমান্তরালে ঘটে থাকে। আবীর সেই ফল এইডসের মতো জীবনঘাতী রোগে টের পায়। এভাবেই উপন্যাসটির পরিসমাপ্তি ঘটে। একদিকে আবীরের সব হারিয়ে হাহাকার, আর অন্যদিকে দোলার নতুন জীবনের সম্ভাবনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist