বিজ্ঞান ডেস্ক

  ২৫ জুন, ২০১৭

ট্রেন চলবে বায়ুশক্তিতে

প্রাথমিকভাবে লক্ষ্য ধরা হয়েছিল ২০১৮ সাল। কিন্তু নেদারল্যান্ডস পুরো এক বছর বাকি থাকতেই লক্ষ্য পূরণ করে ফেলেছে। কেননা, এই বছর জানুয়ারির শুরু থেকেই সব গণপরিবহন ট্রেন নবায়নযোগ্য বায়ুশক্তিতে চলতে শুরু করেছে। বায়ুকলের ঐতিহাসিক ভূমিটি বায়ুশক্তির উন্নয়নে সারা বিশ্বের নেতৃত্ব দিচ্ছে। ডাচ সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী দেশটিতে বর্তমানে ২২০০টি বায়ুকল রয়েছে।

এই বায়ুকলগুলো যে পরিমাণ শক্তি উৎপাদন করে তা দিয়ে ২৪ লাখ বাড়ি বিদ্যুতায়িত করা যায়। তবে ট্রেনগুলো এককভাবে বছরে ১২০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ খরচ করে, যা দেশটির সবচেয়ে বড় শহর আমস্টারডামের বিদ্যুৎ খরচের সমান।

বায়ুশক্তিতে নেদারল্যান্ডস ক্রমশ ছেয়ে যাচ্ছে। তবে ইউরোপের অন্যান্য দেশও সমগ্র বিদ্যুৎ উৎস নবায়নযোগ্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোপূর্বে, গত আগস্টে স্কটল্যান্ড ঘোষণা দিয়েছিল তাদের বায়ুকলগুলো দেশটির মোট চাহিদার চেয়ে বেশি ১০৬ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে।

যুক্তরাষ্ট্রও বায়ুশক্তি উৎপাদনের দিকে ক্রমাগত এগিয়ে যাচ্ছে। আমেরিকান উইন্ড এনার্জি অ্যাসোসিয়েশনের হিসাব অনুযায়ী এই দেশটিতে ৪৮,৮০০টির বেশি বাতাস টারবাইন চালু আছে, যার মোট উৎপাদন ক্ষমতা ৭৩,৯৯২ মেগা ওয়াট। যদিও অন্যান্য দেশের তুলনায় এই সংখ্যা অনেক বেশি, তবে বড় দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের বিদ্যুতের চাহিদাও অনেক বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist