তার ছাড়াই চার্জ!

প্রকাশ : ১৮ জুন ২০১৭, ০০:০০

বিজ্ঞান ডেস্ক

সম্প্রতি বিদ্যুৎ শক্তিতে চালিত গাড়ির দিকে ঝুঁকছে বিশ্বের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ফলে বলাই যায়, ভবিষ্যতে ডিজেলচালিত গাড়ির তুলনায় বিদ্যুৎচালিত গাড়ির সংখ্যা বৃদ্ধি পাবে। এই বিষয়টিকে মাথায় রেখে ওয়্যারলেসের (তার বিহীন) মাধ্যমে চলন্ত যানবাহন কীভাবে চার্জ হবে এই প্রযুক্তি নিয়ে কাজ করছে স্টানফোর্ডের বিজ্ঞানীরা।

জানা যায়, ২০০৭ সালে ওয়্যারলেস চার্জারের মাধ্যমে কোনো বৈদ্যুতিক বস্তুকে বিদ্যুৎ প্রবাহের আওতায় আনতে সক্ষম হন এমআইটির বিশেষজ্ঞরা। তারা কয়েক ফুট দূরবর্তী একটি বৈদ্যুতিক বস্তুকে ওয়্যারলেসের মাধ্যমে চালাতে সক্ষম হন।

সম্প্রতি বিজ্ঞানীরা একটি চলন্ত এলইডি লাইট বাল্বকে ওয়্যারলেসের মাধ্যমে জ্বালাতে সক্ষম হন। অর্থাৎ কোনো ধরনের বৈদ্যুতিক তার ছাড়াই ইলেকট্রিক ওয়েভের মাধ্যমে জ্বলে ওঠে বাল্বটি। এ থেকেই চলন্ত যানবাহনে ওয়্যারলেস চার্জিংয়ের বিষয়টি সাফল্যের হাতছানি দেয়।

জানা যায়, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার যেসব গাড়ি বাজারে আসছে সেগুলো এক চার্জে ২০০ মাইল যেতে পারে। যেখানে সেভি বোল্টের গাড়িগুলো ২৩৮ মাইল যেতে পারে। এছাড়া যানবাহনের গাড়িগুলোর ব্যাটারি চার্জ করতে সময়ও লাগে অনেক। কিন্তু ওয়্যারলেস প্রযুক্তিতে সফলতা এলে তবে একটি যানবাহন সীমাহীনভাবে চলতে সক্ষম হবে।

সংশ্লিষ্ট এক বিশেষজ্ঞ বলেন, আশার বাণী এই যে, আপনি আপনার বিদ্যুৎচালিত যানবাহনটিকে স্বয়ংক্রিয়ভাবে চার্জ দিতে পারবেন। এর জন্য আপনার গাড়ির নিচে এবং হাইওয়ের ওপরে বিশেষ কয়েল থাকবে, যা পরস্পরের মধ্যে বিদ্যুৎ আদান-প্রদান করতে সক্ষম।

"