বিজ্ঞান ডেস্ক

  ০৪ জুন, ২০১৭

চোখের নিয়ন্ত্রণ যন্ত্র উদ্ভাবন

ইরানের একটি প্রতিষ্ঠান মানুষের চোখের গতিবিধি চিহ্নিত করতে একটি ডিভাইস উদ্ভাবন করেছে। এ ধরনের উদ্ভাবন চিকিৎসা, ফিজিওলজি ও ব্যবসার ক্ষেত্রে বিশেষ কাজে লাগবে।

বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ গ্র্যাজুয়েট এ ধরনের ডিভাইসের নকশা প্রণয়ন করে তা দুটি মডেলে উন্নয়ন করেছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা তাসনিম। প্রতি সেকেন্ডে ২শ’ ফ্রেম গতির চোখের গতিবিধি রেকর্ড করবে এ ডিভাইসটি। ডিভাইসটি মানুষের মাথার সঙ্গে সংযুক্ত থাকবে। মস্তিষ্কের সঙ্গে সংযোগ রেখেই মানুষের চোখ গতিবিধি পাল্টায় এবং আই ট্র্যাকার ডিভাইস তা পরিমাপ করে চোখের অবস্থান থেকে।

এ ধরনের ডিভাইস দৃষ্টিশক্তি ব্যবস্থাপনায় গবেষণার কাজে, ফিজিওলজিতে, কম্পিউটারের গতিবিধি নির্ধারণ ও পণ্যের ডিজাইন তৈরিতে ব্যবহার হয়ে থাকে।

ইরান সরকার সম্প্রতি স্থানীয় গবেষণা প্রতিষ্ঠানগুলোর দক্ষতা বৃদ্ধিতে প্যাকেজ সহায়তা দিয়ে যাচ্ছে। এছাড়া কম সুদে ঋণ, অফিসের জন্য স্থান বরাদ্দসহ বিভিন্ন ধরনের সুযোগ সৃষ্টিসহ গবেষণা প্রতিষ্ঠানগুলোকে উৎসাহ দিচ্ছে। এ প্রসঙ্গে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, জ্ঞাননির্ভর ও গবেষণা প্রতিষ্ঠান অর্থনীতির গতিকে আরো বৃদ্ধি ও মেধা অপচয়কে রোধ করতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist