২৮ মে, ২০১৭

নেপচুনের মতো দেখতে এক নতুন গ্রহ আবিষ্কার

নেপচুনের মতো দেখতে একটি নতুন গ্রহ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তারা জানান, মহাকাশের একটি গ্রহে পানির অস্তিত্ব থাকার প্রমাণ মিলেছে, যা আবার বিজ্ঞানীদের সৌরম-লের বাইরে প্রাণের অস্তিত্ব থাকা নিয়ে নতুন করে আশার আলো দেখাচ্ছে। নাসার হাব্ল এবং স্পিট্সজার টেলিস্কোপের সাহায্যে প্রায় ৪৩০ আলোকবর্ষ দূরে এই গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন ওই গ্রহের নাম দেওয়া হয়েছে এইচএটি-পি-২৬বি। গ্রহের আকার এবং ভর পুরোপুরি আমাদের সৌরম-লের নেপচুন গ্রহের মতো। নতুন গ্রহটি যে নক্ষত্রকে প্রদক্ষিণ করে সেটি সূর্যের থেকে প্রায় দ্বিগুণ বয়স্ক। সূর্য থেকে নেপচুনের দূরত্বের তুলনায় নিজের নক্ষত্রের থেকে এইচএটি-পি-২৬বির দূরত্বও অনেক কম। ফলে নেপচুনের তুলনায় অনেকটাই উষ্ণ তার আবহাওয়া। নতুন এই গ্রহের আবিষ্কারের ফলে সৌরম-লের উৎপত্তি এবং ক্রমবিকাশ সম্পর্কে নতুন করে আলোকপাত করা সম্ভব হবে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।

বিজ্ঞানভিত্তিক ‘সায়েন্স’ পত্রিকায় প্রকাশিত রিপোর্টে বিজ্ঞানীদের দাবি, এইচএটি-পি-২৬বি গ্রহে রয়েছে হাইড্রোজেন এবং হিলিয়াম গ্যাস। যা পানির পক্ষে উপযোগী। যদিও পানি থাকার প্রমাণ মেলেনি এখনো। তবে গ্রহের আবহাওয়া মন্ডল অন্যান্য মহাজাগতিক বস্তুর থেকে অনেকটাই পরিষ্কার। এইচএটি-পি-২৬বি সম্পর্কে আরো জানতে, তার নিজের নক্ষত্রের কাছাকাছি আসার অপেক্ষায় রয়েছেন বিজ্ঞানীরা।