নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০১৭

স্পিকারের সঙ্গে বৈঠক

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে পাশে থাকবে কানাডা

রোহিঙ্গাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবর্তনে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশে সফররত কানাডার আন্তর্জাতিক উন্নয়ন-বিষয়ক মন্ত্রী ম্যারি ক্লদ বিবেয়্যু। গতকাল বৃহস্পতিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠককালে তিনি এ প্রতিশ্রুতি দেন।

স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে বৈঠকে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনেয়ট প্রিফন্টেইন উপস্থিত ছিলেন। বৈঠকে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি), রোহিঙ্গা ইস্যু, টেকসই উন্নয়ন ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এ সময় ম্যারি ক্লদ বলেন, মিয়ানমার কর্তৃক বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে-যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবর্তনের ক্ষেত্রে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত পাঁচ দফা বাস্তবায়নে কানাডা বাংলাদেশের পাশে থাকবে। তিনি আরো বলেন, বঞ্চিত রোহিঙ্গা নারী ও শিশুদের সার্বিক উন্নয়নে ইতোমধ্যে কানাডা সরকার ২৫ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। যা তাদের মানবিক অধিকার নিশ্চিত করতে সহায়ক হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, রোহিঙ্গারা দরিদ্র থেকে দরিদ্রতম জনগোষ্ঠী। তাদের মানবিক সাহায্যে এগিয়ে আসায় তিনি কানাডা সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ দ্রুত মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে এগিয়ে চলেছে। বাংলাদেশ ধারাবাহিকভাবে শতকরা ৭ দশমিক ২ ভাগ প্রবৃদ্ধি অর্জন করে চলেছে-যা টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist