নিজস্ব প্রতিবেদক

  ২৩ অক্টোবর, ২০১৭

ইউজিসিতে ডিজিটাল লাইব্রেরির ওপর প্রশিক্ষণ

ডিজিটাল লাইব্রেরি-বিষয়ক বুনিয়াদী প্রশিক্ষণ গতকাল রোববার বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইউজিসি আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এতে সভাপতিত্ব করেন উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মান্নান বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের মধ্যে যারা ডিজিটাল রিসোর্স ব্যবহারে পিছিয়ে আছেন, তাদের মধ্যে ই-রিসোর্স ব্যবহার সম্পর্কে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বর্তমানে দেশে ই-রিসোর্সের চাহিদা ক্রমান্বয়ে বাড়ছে। ডিজিটাল লাইব্রেরি শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জ্ঞান ও দক্ষতা বাড়ায়।

সভাপতির বক্তব্যে ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বলেন, ডিজিটাল লাইব্রেরির উদ্দেশ্য হচ্ছে লাইব্রেরিয়ানদের সক্ষমতা ও ই-রিসোর্সের ব্যবহার বাড়ানো। তিনি লাইব্রেরি ব্যবস্থাপনা নিয়ে লাইব্রেরিয়ানদের আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, দেশের ৮১টি বিশ^বিদ্যালয়সহ ৮৪টি প্রতিষ্ঠান ইউজিসি ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে ৩৪ হাজারের অধিক ই-রিসোর্স ব্যবহার করছে। দেশের ৩৪টি পাবলিক বিশ^বিদ্যালয়ের সহকারী লাইব্রেরিয়ানরা এ ট্রেনিং প্রোগ্রামে অংশ নিচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist