সংসদ প্রতিবেদক

  ১৩ সেপ্টেম্বর, ২০১৭

সংসদীয় কমিটির ক্ষোভ

গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসংঘে তুলে ধরার পরামর্শ

গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসংঘে তুলে ধরার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের নিজভূমি রাখাইনে ফিরিয়ে নিতে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের প্রতি জোরালো চাপ সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. দীপু মনি। বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও মাহজাবিন খালেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের ওপর বর্বর হামলা ও গণহত্যার বিষয়টি নিয়ে বৈঠক আলোচনা হয়েছে। কমিটির পক্ষ থেকে ওই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। জাতিসংঘ যাতে যথাযথ ভূমিকা পালন করে, সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে জোরালো ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। এ ছাড়া অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়ার বিষয়ে জাতিসংঘ যাতে উদ্যোগ নেয়, সেজন্য প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়।

কমিটিতে বিরোধীদলীয় সদস্য সেলিম উদ্দিন বলেন, জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুটি উপস্থাপন করবেন। পাশাপাশি অধিবেশন চলাকালে অন্যান্য কমিটিকেও এ বিষয়ে কাজ করতে হবে। সে বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে।

কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছাবে। ওই অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে গণহত্যা বিষয়ে তথ্যসূত্র উল্লেখ করে সংক্ষিপ্ত পুস্তিকা ও ডকুমেন্টারি প্রস্তুত করে প্রতিটি বিদেশস্থ বাংলাদেশ মিশনে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে। আর বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য প্রবাসীদের কল্যাণ ইত্যাদি বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ নিয়ে আলোচনার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূতদের নিয়ে ‘বাংলাদেশে দূত সম্মেলন’ আয়োজনের সুপারিশ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist