দিয়াজ হত্যা মামলা

প্রমাণ ছাড়া আসামি ধরবে না সিআইডি

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৭, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার আসামিদের প্রমাণ ছাড়া গ্রেফতার না করার কথা জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। প্রয়োজন হলে আসামি ধরতে আদালতের নির্দেশনা আসার পর আসামিদের ধরতে অভিযান চালানো হবে। গতকাল রোববার সিআইডির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। তদন্ত সংস্থা সিআইডির চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার কুতুব উদ্দিন প্রতিদিনের সংবাদকে বলেন, ‘আদালতের নির্দেশনার আলোকে আমরা কাজ করছি। সুনির্দিষ্ট প্রমাণ ছাড়া কাউকেই আমরা গ্রেফতার করব না।’

গত ৭ আগস্ট চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিমের আদালত এক আদেশে বলেন, তদন্তের ক্ষেত্রে তদন্ত কর্মকর্তা সম্পূর্ণ স্বাধীন। প্রয়োজনে তদন্তকারী কর্মকর্তা সিনিয়র সহকারী পুলিশ সুপার, সিআইডি, চট্টগ্রামকে প্রয়োজনে আসামিদের গ্রেফতার, জিজ্ঞাসাবাদ, পাসপোর্ট জব্দ এমনকি আসামিদের বিদেশে গমনের ওপর নিষেধাজ্ঞাসহ যাতে বিদেশ যেতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হলো।

এর আগে গত বছরের ২০ নভেম্বরে দিয়াজের লাশ উদ্ধারের পর দিয়াজের পরিবার দাবি করে, বিশ্ববিদ্যালয়ে নির্মাণকাজের দরপত্র নিয়ে বিরোধের জেরে তাকে হত্যা করে লাশ ঝুলিয়ে রাখা হয়েছে। তবে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রথম ময়নাতদন্তের পর ২৩ নভেম্বর চিকিৎসকরা ‘আত্মহত্যা’র কথা বলেন; ওই ময়নাতদন্ত প্রতিবেদনে তিনজন ফরেনসিক চিকিৎসকের স্বাক্ষর ছিল।

২৪ নভেম্বর দিয়াজের মা জাহেদা আমিন বাদী হয়ে ১০ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। পরে আদালতের নির্দেশে দ্বিতীয় ময়নাতদন্তের জন্য দিয়াজের মরদেহ কবর থেকে উত্তোলন করা হয়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ছাত্রলীগ নেতার দ্বিতীয় ময়নাতদন্ত সম্পন্ন হওয়ার চিকিৎসকের বরাত দিয়ে গত ৩০ জুলাই সিআইডি জানায়, দিয়াজের মৃত্যু শ্বাসরোধজনিত হত্যাকান্ড।

"