চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

ফরিদপুর প্রতিনিধি

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ।

এ উপলক্ষে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট এবং তারেক মাসুদ ও মিশুক মুনীর চলচ্চিত্র সংসদের যৌথ উদ্যোগে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামের বাড়িতে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে উপজেলার নূরপুর গ্রামে তারেক মাসুদের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ, স্মরণসভা, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ১৯৫৬ সালে ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নূরপুরে জন্মগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি সুস্থ ধারার চলচ্চিত্র আন্দোলনে যুক্ত হন। ১৯৮২ সালে বাংলাদেশের খ্যাতনামা চিত্রকর এসএম সুলতানের ওপর নির্মিত ডকুমেন্টরি ‘আদম সুরাত’ দিয়ে যাত্রা শুরু করেন তিনি। ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘নারীর কথা’, ‘নরসুন্দর’, ‘অন্তর্যাত্রা’ ও ‘রানওয়ে’ তার অনন্য সৃষ্টি। ২০০২ সালে তার নির্মিত চলচ্চিত্র ‘মাটির ময়না’ ফ্রান্সের কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম স্থান লাভের গৌরব অর্জন করে। এছাড়া ২০১২ সালে সফল চলচ্চিত্রকার তারেক মাসুদকে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত করা হয়।

তারেক মাসুদের স্মৃতি সংরক্ষণ, জাতীয়ভাবে তারেক মাসুদের জন্মদিন ও মৃত্যুবার্ষিকী পালন এবং জাদুঘর লাইব্রেরি করার দাবি জানালেন সংস্কৃতিকর্মী অ্যাডভোকেট শিপ্রা গোস্বামী। তার স্মৃতি ধরে রাখার জন্য দ্রুত একটি মিউজিয়াম প্রতিষ্ঠার প্রত্যাশা এলাকাবাসীর।

"