ঢাবিতে অসীম কুমার

মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানকে খাটো করার ষড়যন্ত্র চলছে

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

ঢাবি প্রতিনিধি

আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার বলেছেন, স্বাধীনতার বিরুদ্ধে, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে একটি মহল সবসময় ষড়যন্ত্র করেছে। আজকে আবার নতুন করে ষড়যন্ত্রের পদধ্বনি শোনা যাচ্ছে। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানকে খাটো করার প্রয়াস চলছে।

গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর সি মজুমদার মিলনায়তনে আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

দেশবাসীকে ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে ঐক্যবদ্ধ থাকলে সকল ষড়যন্ত্রই ব্যর্থ হবে। সেজন্য যেকোনো পরিস্থিতিতে মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে নিজেদের প্রয়োজনেই একত্রিত থাকতে হবে।

শহীদ মুক্তিযোদ্ধা মধুসুদন দের ছেলে বাবুল চন্দ্র দে এবং শহীদ এনায়েত হোসেনের ছেলে শাখাওয়াত হোসেন মিঠুর স্মরণে প্রজন্ম ৭১ এই স্মরণ সভার আয়োজন করে।

অভিনেত্রী এবং শহীদ পরিবারের সন্তান শমী কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্মৃতি স্মরণ করে আরো বক্তব্য দেন সম্মলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, আবৃত্তিকার জাহিদ রেজা নূর, বাবুল চন্দ্র দের কন্যা বর্ণিল, শাখাওয়াত হোসেন মিঠুর কন্যা মৃত্তিকাসহ নিহতদের পরিবারের সদস্য এবং আত্মীয়স্বজন।

সম্মলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, আমরা যারা শহীদ পরিবারের সন্তান তাদের কাছে রক্তের সম্পর্কের চেয়ে আদর্শ আর চেতনার যে মিল সেটি সবসময় মুখ্য ছিল। আমাদের কাছে সবসময় রক্তের সম্পর্কের চেয়ে আদর্শগত চেতনার সম্পর্কটিকেই বেশি গভীর মনে হয়েছে। যে কারণে একে অন্যের বিপদে আমরা সবসময় ছুটে গিয়েছি।

আজকে বঙ্গবন্ধুকে নিয়েও বিভিন্ন মহল থেকে নানা রকম বিতর্ক তোলার চেষ্টা করা হচ্ছে। দেশের মুক্তিযুদ্ধের চেতনা নিয়েও জনগণকে বিভ্রান্ত করার অপপ্রয়াস চালানো হচ্ছে। শহীদ পরিবারের সদস্যদের এই বিষয়ে সজাগ থাকতে হবে।

"