গফরগাঁওয়ে সেতুর নিচ থেকে বালু উত্তোলন

চার শ্রমিকের কারাদন্ড

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

গফরগাঁও প্রতিনিধি

ময়মনসিংহের গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদের ওপর নির্মিত প্রস্তাবিত আলতাফ গোলন্দাজ সেতুর নিচ থেকে ভাসমান ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করায় চার শ্রমিককে আটক করে তাদের ১০ দিন করে কারাদ- প্রদান করা হয়েছে।

গতকাল মঙ্গলবার গফরগাঁওয়ের সহকারী কমিশনার (ভূমি) শেখ শামছুল আরফীনের বালু উত্তোলকারী শ্রমিক নান্দাইল উপজেলার বেতাগইর গ্রামের লিটন (২৮), চরবেলামারী গ্রামের সাইদুর রহমান (২৮), চরলক্ষিদিয়া গ্রামের রফিকুল ইসলাম (৩০) ও রমজান আলীকে (২৭) আটক করেন। পরে সহকারী কমিশনার তার কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক প্রত্যেক শ্রমিককে ১০ দিন করে বিনাশ্রম কারাদ- প্রদান করেন। গত দুই সপ্তাহ ধরে এ স্থান থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল।

প্রসঙ্গত, সরকারি বিধান অনুযায়ী, সেতুর দুই কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন দ-নীয়। অথচ গত দুই সপ্তাহ ধরে এ বিধানকে বৃদ্ধাঙুলী দেখিয়ে বালু উত্তোলন করা হচ্ছিল। এতে সেতুর উত্তর পাশের পাড় রক্ষা স্পারগুলো এক এক করে ধসে পড়ছিল।

এলজিইডির অর্থায়নে ৮০ কোটি টাকা ব্যয়ে ৮১০ মিটার দৈর্ঘ্য পুরাতন ব্রহ্মপুত্রের ওপর সেতুটি নির্মাণ করা হয়। গত ৬ আগস্ট দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকার শেষ পৃষ্ঠায় ‘ব্রহ্মপুত্রে বালু উত্তোলন, সেতু ধসের আশঙ্কা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

"