বরিশাল পাসপোর্ট অফিস

সার্ভার বিপর্যয়ে বিদেশগামীরা দুর্ভোগে

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

বরিশাল প্রতিনিধি

সার্ভার বিপর্যয়ের কারণে তিন দিন ধরে বন্ধ বরিশাল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সব কার্যক্রম। শিগগির সমস্যা সমাধানে কোনো আশ্বাসও দিতে পারছেন না কর্মকতারা। এতে চরম দুর্ভোগে পড়েছেন দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলার বিদেশগামীরা।

বরিশাল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে গড়ে প্রতিদিন সেবা নিতে আসেন অন্তত ৪০০ জন। গত রোববার থেকে সার্ভার বিকল হওয়ায় বন্ধ রয়েছে সব ধরনের সেবা। চরম দুর্ভোগে পড়েছেন বিদেশগামীরা।

সবচেয়ে বেশি দুরবস্থা দূরের জেলার বাসিন্দাদের, কয়েকদিন ধরে ঘুরেও সুনির্দিষ্ট আশ্বাস পাচ্ছেন না তারা। ফ্লাইট বাতিলের আশঙ্কায় অনেকেই দিশেহারা। অফিস কর্মীরা জানান, অনেক পাসপোর্ট প্রস্তুত হওয়ার পরও, বিতরণ করা যাচ্ছে না। সার্ভার বিকল থাকায় আঙুলের ছাপসহ তথ্য যাচাই করতে পারছেন না তারা।

বরিশালের আগৈলঝাড়া উপজেলা থেকে আসা মঙ্গল দাস সাংবাদিকদের জানিয়েছেন, দুই দিন ধরে তিনি খুব সকালে এসেছেন ফরমটি জমা দিতে। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে পাসপোর্টের আবেদন জমা দিতে পারছেন না।

একই অভিযোগ জানিয়েছেন নতুন পাসপোর্ট নিতে আসা উজিরপুরের অন্তরা বিশ্বাস। তার স্বামী জগদ্বীশ সাংবাদিকদের জানিয়েছেন, স্ত্রীর চিকিৎসার জন্য তারা ভারতে যাবেন। সেই জন্য পাসপোর্টটি ৩০ জুলাই জমা দিয়েছেন। কিন্তু সেই পাসপোর্ট পাননি।

সমস্যার বিষয়টি স্বীকার করে বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসের উপপরিচালক কামাল হোসেন খন্দকার সাংবাদিকদের জানিয়েছেন, ঢাকা অফিসে সার্ভারের কাজ চলছে। ত্রুটি সেরে শিগগিরই পাসপোর্ট জমা ও বিতরণ করা হবে।

"