স্কাউটস আন্দোলনকে জোরদার করতে হবে : রাষ্ট্রপতি

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিশু, তরুণ ও যুবকদের আদর্শিক এবং মূল্যবান নাগরিক হিসেবে গড়ে তুলতে তৃণমূল পর্যায়ে স্কাউটস আন্দোলন কর্মসূচি সম্প্রসারণ করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ স্কাউটসের ন্যাশনাল কাউন্সিলের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দানকালে তিনি বলেন, বিশ্বব্যাপী প্রতিযোগিতায় টিকে থাকার জন্য একটি আধুনিক, প্রগতিশীল ও সৃজনশীল জাতি হিসেবে নতুন প্রজন্মকে এগিয়ে নিতে স্কাউটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

রাষ্ট্রপতি বলেন, স্কাউটস আন্দোলনের মাধ্যমে শিশু, তরুণ ও যুবকদেরকে আত্মনির্ভরশীল, দেশপ্রেমিক, আত্মবিশ্বাসী এবং সুনাগরিক হিসেবে গড়ে তুললে তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তোলার জন্য ভূমিকা রাখতে পারে।

স্কাউটদের কল্যাণমূলক কর্মকা- সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে আবদুল হামিদ বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত করতে এবং দেশের প্রকৃত ইতিহাস তুলে ধরতে আমাদেরকে স্কাউটিং কার্যক্রম সর্বত্র দৃশ্যমান ও আরো সম্প্রসারণ করতে হবে।’

রাষ্ট্রপতি বর্তমানে ১৬ লাখ থেকে ২১ লাখ পর্যন্ত স্কাউটস সদস্য বাড়াতে ‘বাংলাদেশ স্কাউটস ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্ল্যান-২০২১’-এর নেওয়া উদ্যোগের প্রশংসা করেন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানোর ক্ষেত্রে স্কাউটরা কাজ করতে পারেন উল্লেখ করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বন্যা ও ভূমিধসের ঘটনাগুলো উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার মো. মোজাম্মেল হক খান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

"