নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০১৭

নতুন ইসলামিক সংগঠন গড়ার চিন্তা আ. লীগে

নতুন ইসলামিক সংগঠন গড়ার চিন্তাভাবনা চলছে আওয়ামী লীগে। ছাত্রলীগ-যুবলীগ-স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম ও সহযোগী সংগঠনের মর্যাদা নিয়েই গঠিত হবে প্রস্তাবিত ধর্মভিত্তিক এই সংগঠনটি। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ওলামা লীগের নাম মুছে ফেলে এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটবে। এখন নাম, আনুষ্ঠানিক ঘোষণা ইত্যাদি নিয়ে প্রাথমিক আলোচনা চলছে। দ্বিধাবিভক্ত ওলামা লীগসহ আওয়ামীপন্থি বিভিন্ন ইসলামিক সংগঠনকে ঐক্যবদ্ধ করে এই সংগঠনটি গঠন করা হবে বলে জানিয়েছেন দলটির নীতিনির্ধারকরা।

সম্প্রতি আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সম্পাদকম-লীর সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলটির সম্পাদকম-লীর সদস্যদের মধ্যে মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, শেখ মোহাম্মদ আবদুল্লাহ, ফরিদুন্নাহার লাইলী, অসীম কুমার উকিল, খালিদ মাহমুদ চৌধুরী, অ্যাডভোকেট আফজাল হোসেন, ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, ব্যারিস্টার বিপ্লব বড়–য়া প্রমুখ উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সভায় উপস্থিত নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, সমসাময়িক রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার একপর্যায়ে দলের ধর্মবিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ ইসলামিক সংগঠন গঠনের প্রস্তাব করেন।

তিনি বলেন, আওয়ামীপন্থি আলেম-ওলামারা দীর্ঘদিন মাঠে রয়েছেন। কিন্তু তাদের কোনো আনুষ্ঠানিক প্ল্যাটফরম নেই। নিজেদের মধ্যে কোন্দল এবং বিতর্কিত কর্মকা-ে ওলামা লীগের কার্যক্রম সম্পর্কে আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহলে হতাশা দেখা দিয়েছে। এ অবস্থায় আওয়ামীপন্থি সব ইসলামিক শক্তি নিয়ে একটি ঐক্যবদ্ধ ইসলামিক প্ল্যাটফরম গড়ে তোলা দরকার, যেটা দলের সহযোগী কিংবা ভ্রাতৃপ্রতিম সংগঠনের মতো কাজ করবে। ওই সময় বৈঠকে উপস্থিত দু-একজন নেতা শেখ আবদুল্লাহর সঙ্গে একমত পোষণ করেন।

এ বিষয়ে আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেন, সম্পাদকম-লীর বৈঠকে ইসলামিক সংগঠন গঠনের বিষয়ে প্রস্তাব রেখেছি। অনেক আগে থেকেই আমি ইসলামিক বিভিন্ন সংগঠনের সঙ্গে দলের পক্ষ থেকে যোগাযোগ করছি। আমাদের দলের সভাপতি শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত; আওয়ামী লীগের সহযোগী কিংবা ভ্রাতৃপ্রতিম সংগঠন না হলেও আওয়ামী ওলামা লীগ দীর্ঘদিন ধরেই আওয়ামীপন্থি ইসলামিক সংগঠন হিসেবে মাঠে রয়েছে। সংগঠনটি বর্তমানে দুই ধারায় বিভক্ত। এক অংশের নেতৃত্ব দেন ইলিয়াস হোসেন বিন হেলালী এবং আরেক অংশের নেতৃত্বে রয়েছেন আবুল হাসান শেখ শরীয়তপুরী। সম্প্রতি বাল্যবিবাহ আইন, পাঠ্যপুস্তকে ধর্মীয় বিষয়, পহেলা বৈশাখ প্রভৃতি বিষয়ে বিতর্কিত মন্তব্য করে সারা দেশে আলোচনায় চলে আসেন সংগঠনটির দুই গ্রুপের নেতারা। শুধু তা-ই নয়, কোন গ্রুপ আসল ‘ওলামা লীগ’ এটা নিয়ে দুই পক্ষের মধ্যে নিয়মিত বাদানুবাদ, পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন এমনকি মারামারির ঘটনাও ঘটে। একপর্যায়ে আওয়ামী লীগ নেতারা জানান, ওলামা লীগের সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই। আওয়ামী লীগের নাম ভাঙানোর জন্য সংগঠনটির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ারও নির্দেশ আসে আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহল থেকে। বর্তমানে এ অবস্থায়ই থমকে আছে ওলামা লীগের কার্যক্রম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist