চট্টগ্রাম ব্যুরো

  ২৪ মে, ২০১৭

চট্টগ্রামে দেড়শ ‘ছাদ বাগান’ করবে চসিক

চট্টগ্রাম নগরীর একশ শিক্ষাপ্রতিষ্ঠান ও ৫০ বাড়িতে ‘ছাদ বাগান’ করা হবে। ‘তিলোত্তমা চট্টগ্রাম’ এর সহযোগিতায় ‘গ্রিন সিটি ক্যাম্পেইন-ছাদ বাগান’ নামের এই কর্মসূচি বাস্তবায়ন করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। গতকাল মঙ্গলবার সকালে কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মেয়রে আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, নগরীকে একটি গ্রিন সিটিতে রূপান্তরের লক্ষ্যে ছাদ বাগান কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে একশটি শিক্ষাপ্রতিষ্ঠান ও ৫০টি বাড়ির ছাদে ‘ছাদ বাগান’ এর জন্য নির্ধারণ করা হয়েছে। চট্টগ্রামের কৃষ্টি, সভ্যতা, সংস্কৃতি ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরে দেয়ালে দেয়ালে ম্যুরাল, দেয়ালচিত্র স্থাপন করে রাস্তার দুই ধারের দেয়ালসমূহকে দৃষ্টিনন্দন করা হবে।

তিনি বলেন, সবুজ নগরী গড়ার প্রত্যয়ে সড়ক, সড়ক-দ্বীপ, মিড আইল্যান্ড ও ফুটপাতে সবুজায়ন প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি ৪১টি ওয়ার্ডের অফিস, স্কুল-কলেজ, হাসপাতাল, বাড়ির ছাদে বাগান কর্মসূচি গ্রহণ করার উদ্যোগ নেওয়া হবে। ছাদ বাগান বাস্তবায়নকারীদেরকে চট্টগ্রাম সিটি করপোরেশন গাছের চারা, সার, প্রশিক্ষণ ও মাটি সহায়তা দেওয়ার সিদ্ধান্তের কথা জানান মেয়র।

এ সময় চট্টগাম সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি এ কে এম রেজাউল করিম, প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক আশিকুল ইসলাম, পরিচালক আলী মর্তুজা উপস্থিত ছিলেন। উপস্থাপনায় ছিলেন চসিক জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম। বৃহস্পতিবার সকাল ১০ টায় বাংলাদেশ মহিলা সমিতি স্কুল এন্ড কলেজের ছাদে ছাদ বাগান কর্মসূচি উদ্বোধনের কথা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist