নিজস্ব প্রতিবেদক

  ০৮ জুলাই, ২০২০

লঞ্চডুবি : ন্যায়বিচার নিশ্চিতে সচেষ্ট আছে সরকার

নৌপ্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সম্প্রতি নৌপথে ঘটে যাওয়া লঞ্চ দুর্ঘটনায় নিহতদের পরিবার যাতে ন্যায়বিচার পায় তা নিশ্চিত করতে সরকার সর্বদা সচেষ্ট রয়েছে। ন্যায়বিচার পেলে ক্ষতিগ্রস্ত পরিবারের স্বজনরা শান্তি-স্বস্তি পাবেন। ‘বুড়িগঙ্গায় নৌদুর্ঘটনার তদন্ত প্রতিবেদনের’ বিষয়ে মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে গতকাল মঙ্গলবার প্রতিমন্ত্রী এ আশ্বাস বাণী শোনান। নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী তদন্ত কমিটির ২০ দফা সুপারিশ সাংবাদিকদের কাছে তুলে ধরেন। এ সময় অন্যদের মধ্যে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম মোহাম্মদ সাদেক উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সরকার নিরাপদ নৌপথ তৈরিতে কাজ করে যাচ্ছে। নৌযান মালিক, শ্রমিক ও জনগণ সবার স্বার্থ দেখছে বিবেচনা করছে সরকার। ভেসেল ট্রাফিক সিস্টেম (ভিটিএস) চালুর লক্ষ্যে সরকার কাজ করছে। ভিটিএস চালু ও ডিজিটালাইজড হলে দুর্ঘটনা নিয়ন্ত্রণ সম্ভব হবে। জনগণের অনুভূতির সঙ্গে তাল মিলিয়ে অনেক প্রতিকূলতার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, গত ১১ বছরে দেশের অন্যান্য সক্টেরের মতো নৌ সেক্টরকে শৃঙ্খলার মধ্যে আনার চেষ্টা করা হয়েছে। বর্তমানে অনেকটা শৃঙ্খলার মধ্যে এসেছে, যোগ করে মন্ত্রী বলেন, ভিটিএস, ট্রেনিং ইনস্টিটিউট ও প্রশিক্ষণ ভেসেল তৈরি করা হয়েছে। বাংলাদেশে একটি মেরিন একাডেমি ছিল। নতুন চারটি মেরিন একাডেমি করা হয়েছে। বাস্তবতার নিরিখে কাজ করা হচ্ছে। ঢাকা সদরঘাটের ওপারে ডকইয়ার্ড স্থানান্তরের কার্যক্রম চলমান রয়েছে।

তদন্ত প্রতিবেদন কেন প্রকাশ করা হচ্ছে না এর কারণ ব্যাখা করে খালিদ মাহমুদ বলেন, বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী মামলা করেছে। মামলার প্রতিবেদন ১৭ আগস্ট প্রকাশ হবে। এই বাহিনীর আইনি তদন্তের স্বার্থে তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লিখিত দুর্ঘটনার কারণগুলো প্রকাশ করা যাচ্ছে না।

উল্লেখ্য, বুড়িগঙ্গা নদীতে ২৯ জুন সকালে লঞ্চডুবির ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয় সেদিনই সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করে। নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) মো. রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক এবং বিআইডব্লিউটিএর পরিচালক (নৌ-নিরাপত্তা) মো. রফিকুল ইসলামকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত দিনের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়। তদন্ত কমিটি গত সোমবার (৬ জুলাই) মন্ত্রণালয়ে তাদের প্রতিবেদন জমা দেয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close