নিজস্ব প্রতিবেদক

  ০৬ জুলাই, ২০২০

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

এখন আরপিও সংশোধনের উদ্যোগ সংবিধান পরিপন্থী

করোনাকালে নির্বাচন কমিশন কর্তৃক গণপ্রতিনিধিত্ব আইন (আরপিও) সংশোধনের উদ্যোগ সম্পূর্ণ অগণতান্ত্রিক ও সংবিধান পরিপন্থী বলে উল্লেখ করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, মহামারি দুর্যোগে রাজনৈতিক দলসমূহের স্বাভাবিক রাজনৈতিক-সাংগঠনিক কার্যক্রম যখন প্রায় বন্ধ ও সংকুচিত, তখন আরপিওর বিধিবিধান সংশোধনের উদ্যোগ নির্বাচন কমিশনের নেতিবাচক ও প্রশ্নবিদ্ধ ভূমিকাকে আরো প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

গতকাল রোববার রাজধানীর সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই Ÿক্তব্য তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক করোনা মহামারিজনিত দুর্যোগের অস্বাভাবিক পরিস্থিতির মধ্যে ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন’ সংশোধনের তৎপরতাকে ‘দায়িত্বহীন, অবিবেচনাপ্রসূত ও বিশেষ উদ্দেশ্যমূলক’ হিসেবে আখ্যায়িত করে অনতিবিলম্বে এই তৎপরতা স্থগিত রাখার আহ্বান জানান।

এ সময় পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান ও আবু হাসান টিপু, কেন্দ্রীয় কমিটির সদস্য রাশিদা বেগম ও মোফাজ্জল হোসেন মোশতাক এবং ঢাকা মহানগর নেতা জোনায়েদ হোসেন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান নির্বাচন কমিশনের নৈতিক জোর ও গ্রহণযোগ্যতা না থাকায় রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বিধান থেকে তারা এখন সরে আসতে চাইছে। ওই সিদ্ধান্ত পরিবর্তন করে রাজনৈতিক দলসমূহের পরামর্শের ভিত্তিতে কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্যের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে প্রয়োজনে ৫ থেকে ১০ বছরের নতুন সময়সীমা নির্ধারণ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close