মিনহাজুল ইসলাম, চট্টগ্রাম ব্যুরো

  ১৯ জুন, ২০২০

করোনা চিকিৎসায় চট্টগ্রামে ৭০ শয্যার হাসপাতাল

করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত ও উপসর্গে ভোগা রোগীদের চিকিৎসায় নগরীর হালিশহরে ৭০ শয্যার নতুন হাসপাতাল গড়ে তুলেছে আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন। ইতোমধ্যে শেষ হয়েছে হাসপাতালের অধিকাংশ কাজ। আগামী কয়েক দিনের মধ্যে রোগী ভর্তি করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হাসপাতালের সূত্রে জানা যায়, করোনায় শ্বাসকষ্ট যাদের হচ্ছে, তাদের বাঁচাতে হাই ফ্লো অক্সিজেন ব্যবস্থা চালুসহ উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি হাসপাতালে স্থাপন করা হবে। এ ছাড়াও হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপন কাজও প্রায় শেষের দিকে। আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান হেলাল উদ্দিন বিন জমির বলেন, ফাউন্ডেশনের অর্থয়ানে সম্পূর্ণ ফ্রিতে করোনা বা করোনার উপসর্গ রোগীদের জন্য ৭০ শয্যার হাসপাতাল তৈরির কাজ প্রায় শেষের দিকে। আগামী কয়েক দিনের মধ্যে হাসপাতালে রোগী ভর্তি করা হবে। হাসপাতালে উন্নত প্রযুক্তি যন্ত্রপাতি ব্যবহার ও সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই লাইন স্থাপন কাজও প্রায় শেষ হয়েছে। এদিকে গত ১৬ এপ্রিল থেকে করোনার মহামারি শুরু থেকে চট্টগ্রামে করোনায় বা করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়া মরদেহগুলো গ্রহণ করে গোসল করানো, জানাজা এবং দাফন কিংবা সৎকার কাজ কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। তাদের এ কার্যক্রমের সঙ্গে যুক্ত আছে ৪০ সদস্যের একটি টিম। ১৯৯৮ সালে চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার আল্লামা জমির উদ্দিন নানুপরী ফটিকছড়িতে ‘আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন। তিনি ২০১১ সালে মারা যান। ইন্তেকালের পর তার তিন সন্তান মাওলানা হেলাল উদ্দিন বিন জমির, মাওলানা শিহাব উদ্দিন বিন জমির ও মাওলানা ফরিদ উদ্দিন বিন জমির ফাউন্ডেশনটি পরিচালনা করে আসছেন। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি সারা দেশ প্রায় ৭০০টি মসজিদ প্রতিষ্ঠা, অজ্ঞাত মানুষের লাশ দাফন, গরিব মেয়েদের বিবাহের ব্যবস্থা, দরিদ্রদের ঘর নির্মাণ, পানীয়জলের ব্যবস্থা করে আসছে। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণ ও রোহিঙ্গাদের ঘর নির্মাণও করে।

সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন বিন জমির বলেন, আমাদের আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন ২ শতের অধিক জনকে দাফন ও সৎকার করা হয়েছে। প্রথম ১০০ লাশ দাফন করা হয়েছে ৪৮ দিনে। পরবর্তী ১০০ লাশ দাফন হয়েছে মাত্র ১৪ দিনে। যার মধ্যে ১০১ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছে এবং বাকি ৯৯ জন করোনা উপসর্গ নিয়ে মারা গেছে। করোনাভাইরাস দুর্যোগে ২৬০ জনের বেশি করোনা রোগীকে ফ্রি অ্যাম্বুলেন্স সেবা দিয়েছে আল মানাহিল। করোনা মহামারিতে তিন হাজারের মতো খাবারের ব্যাগ ( একটি ফ্যামিলির ১৪ দিন চলার মতো) খাবার বিতরণ করা হয়েছে। রমজান মাসে প্রায় ৫০ হাজার মানুষের মাঝে এক বেলা ফুড পার্সেল বিতরণ করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close