পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ১১ জুন, ২০২০

সরকারি অফিসে শিফটিং কলকাতায় শুটিং শুরু

সরকারি অফিসে শিফটিং ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, দুটি শিফটে হবে সরকারি অফিসের কাজ। আর বেসরকারি অফিসে ওয়ার্ক ফ্রম হোমের পক্ষপাতী তিনি। সরকারি অফিসে সকাল সাড়ে ৯ টায় অফিস শুরু হবে প্রথম শিফট। চলবে আড়াইটা পর্যন্ত। দ্বিতীয় শিফট শুরু সাড়ে ১২টায়। চলবে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। নিচুতলা থেকে ডেপুটি সেক্রেটারি পদমর্যাদার আধিকারিকরা এই শিফটিংয়ের সুবিধা পাবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বাসে ভিড়ের চাপ কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, বেসরকারি অফিসগুলোতে আপাতত ওয়ার্ক ফ্রম হোম রাখা হলেই ভালো হয় বলে মত তার। সাংবাদিক বৈঠকে, উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেছেন, অনেকেই মাস্ক পড়ছেন না। সবাইকে সতর্ক থাকার জন্য অনুরোধ করে তিনি বলেছেন, আরো বেশি করে পরীক্ষা করানোর ব্যবস্থা করছেন। এতে আক্রান্তের সংখ্যা বাড়বে। তবে তাতে আতঙ্কগ্রস্ত হবেন না। সাবধানে থাকুন। সতর্ক থাকুন। বাজার-দোকানে গেলে সামাজিক দূরত্ব বজায় রাখুন।

এ দিকে জুলাই মাসেও খুলছে না স্কুল, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে নির্ধারিত পরীক্ষা হবে। একইসঙ্গে বেসরকারি স্কুলগুলো যাতে ফি বৃদ্ধি না করে, সেই আবেদনও করেছেন মুখ্যমন্ত্রী। বুধবার মুখ্যমন্ত্রী বলেন, ৩০ জুন পর্যন্ত স্কুল ছুটি, মনে হয় জুলাই হয়ে যাবে। জুলাইয়ে স্কুল খুলবে না, পরীক্ষা হবে। বেসরকারি স্কুলের কাছে আবেদন, ফি বাড়াবেন না। মানুষের হাতে এখন টাকা নেই। করোনা রুখতে গত মার্চের মাঝামাঝি থেকে দেশের সব স্কুল-কলেজ বন্ধ, দফায় দফায় লকডাউনের জেরে ফের কবে তা খুলবে, তা নিয়ে চিন্তায় ছিলেন শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ, অভিভাবকরাও। আগামী ৩০ জুন পর্যন্ত বাংলায় স্কুল ছুটির মেয়াদ বৃদ্ধি করার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। ২৭ মে এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এর আগে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ১৫ আগস্টের পর স্কুল খোলার কথা বললেও রাজ্য সরকার এত দিন সে বিষয়ে কিছু জানায়নি। কেন্দ্রের থেকে এ ব্যাপারে কোনো নির্দেশিকা আসেনি। কেন্দ্রীয় মন্ত্রী পোখরিয়াল স্পষ্টই জানিয়েছেন, আগস্টের পরই দেশের সব স্কুল-কলেজ খোলা হবে। এ নিয়ে কোনো নির্দিষ্ট দিন ঘোষণা না করলেও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী পোখরিয়াল আরো জানিয়েছেন, সম্ভবত ১৫ আগস্টের পর সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। এর মধ্যে বৃহস্পতিবার থেকেই টালিগঞ্জে শুরু হচ্ছে ধারাবাহিকের শুটিং। বুধবার মন্ত্রী অরূপ বিশ্বাসের অফিসে আর্টিস্ট ফোরাম, প্রোডিউসারস গিল্ড, ইম্পাসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে বৈঠক হয়। সেই বৈঠকেই ১১ জুন ২০২০ থেকে শুটিং শুরুর সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। মন্ত্রী অরূপ বিশ্বাস বলেছেন, টালীগঞ্জের সবাই পরিবারের মতো, এখানে ৮৩ দিন কাজ হয়নি। কাল থেকে কাজ শুরু হবে। আর্টিস্ট ফোরাম, ফেডারেশন, প্রোডিউসার গিল্ড, চ্যানেল ব্রডকাস্টার, সবার সম্মিলিত সিদ্ধান্তে বৃহস্পতিবার থেকে শুটিং শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সকলে সবার হাত ধরবেন, চিন্তার কোনো কারণ নেই। মন্ত্রীর আশ্বাসের সঙ্গে সঙ্গেই আর্টিস্ট ফোরামের সম্পাদক অরিন্দম গঙ্গোপাধ্যায় বলেছেন, বড় পরিবার হলে একটু মতপার্থক্য হয়। আর এই কোভিডের সময়টাই সম্পূর্ণ আলাদা। এই সময় নতুন কোনো কাজ শুরু করলে এত বড় পরিবারের মধ্যে তো মতপার্থক্য আসবেই। সেগুলো সব মিটে গেছে। বৃহস্পতিবার থেকেই কাজ আরম্ভ হচ্ছে। প্রোডিউসার গিল্ডের সভাপতি শৈবাল বন্দ্যোপাধ্যায় বলেছেন, কাজ করতে গেলে যেমন টেকনিশিয়ানদের দরকার, তেমনই আর্টিস্টদের দরকার, আবার চ্যানেলকেও দরকার, একে অন্যের সঙ্গে বাঁধা। কিছু ইস্যু ছিল সেগুলো সব মিটে গেছে। বৃহস্পতিবার থেকে ফ্লোরে যাচ্ছেন সবাই।

অবশেষে খুলছে দক্ষিণেশ্বর মন্দির। আনলক-১-এর ঘোষণার পর গত ১ জুন থেকে রাজ্যের মন্দির-মসজিদসহ সব ধর্মস্থান খোলার বিষয়ে জারি হওয়া বিধিনিষেধ তুলে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই সময় দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ জানিয়েছিলেন আপাতত খোলা হচ্ছে না মন্দির। অবশেষে শনিবার ১৩ জুন থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হবে দক্ষিণেশ্বর মন্দিরের দরজা। তবে আগে যেভাবে ভক্তরা মন্দিরে পুজো দিতে পারতেন, করোনা আবহে তা অবশ্য সম্ভব হবে না। কারণ মন্দির খোলা হলেও করোনা সংক্রমণ ঠেকাতে বেশকিছু নিয়ম চালু হচ্ছে মন্দিরে। আপাতত মন্দির খোলা হবে দুই ভাগে। সকাল ৭টা থেকে সকাল ১০টা ও বিকেল ৩.৩০ থেকে সন্ধ্যা সাড়ে ৬.৩০টা পর্যন্ত খোলা হবে মন্দির। একসঙ্গে মন্দিরের ভেতরে দশজনের বেশি প্রবেশ করা যাবে না। মন্দিরে ঢোকার আগে প্রত্যেকের থার্মাল স্ক্রিনিং করা হবে। পুজো দেওয়ার ক্ষেত্রেও জারি হচ্ছে একাধিক নিয়ম।

যেমন গর্ভগৃহের বাইরেই দিতে হবে পুজো। পুজোর পর ফুল দেওয়া হবে না। দেওয়া হবে না চরণামৃতও। কেবলমাত্র প্রসাদি মিষ্টি দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close