মহানগর (খুলনা) প্রতিনিধি

  ১০ জুন, ২০২০

করোনা ওষুধের খবরে খুলনায় হোমিও তুঙ্গে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কবল থেকে রেহাই পেতে চলছে বিজ্ঞানীদের প্রাণান্ত প্রচেষ্টা। ভ্যাকসিন কিংবা ওষধ আবিস্কারের গবেষণায় তারা ব্যস্ত। কিন্তু ততক্ষণে বসে নেই পৃথিবীর নানা এলাকার মানুষ। করোনা থেকে বাঁচতে অনেকে নিচ্ছেন টোটকা চিকিৎসা। এছাড়া ছড়িয়ে পড়ছে নানা কুসংস্কার। আর এই সময়ে খুলনায় হোমিওপ্যাথিক চিকিৎসকেরা দিচ্ছেন করোনার চিকিৎসা। আর মানুষও সেই চিকিৎসা পেতে হুমড়ি খেয়ে পড়েছে। ফলে খুলনায় হোমিও ব্যবসা এখন চাঙ্গা। হোমিও ডাক্তাররা বলছেন, তারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওষুধ দিচ্ছেন মাত্র।

গত কয়েক দিন ধরে খুলনার হোমিও চিকিৎসা কেন্দ্রগুলোতে বেশ ভিড় লক্ষ করা গেছে। সবার মধ্যে প্রচার হয়েছে যে, হোমিওপ্যাথিক ওষুধে করোনা নিরাময় হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমও এ বিষয়ে আলোচনা সরগরম হয়ে উঠেছে। গতকাল খুলনা ময়লাপোতা মোড় এলাকা এবং হেরাজ মার্কেট এলাকায় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা করোনার ওষুধ কিনতে এসেছেন। আসলে এখনো করোনা ওষুধ আবিষ্কার হয়েছে কিনা জানতে চাইলে তারা জানান, আমরা তা জানি না। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) বেশ প্রচার-প্রচারণা হচ্ছে। শুনেছি ভারতে হোমিওপ্যাথিক চিকিৎসায় করোনা রোগী ভালো হয়েছে। তাই আসলাম কিনতে। বিভিন্ন এলাকায় এই ওষুধ পাওয়া যাচ্ছে না। ময়লাপোতা এলাকার ব্যবসায়ী মো. আলতাফ জানান, কয়েকদিন ধরে দেখছি, হোমিওর দোকানে বেশ ভিড়। মনে হয়, সবাই করোনার ওষুধ পেয়ে গেছে। যে যার মতো কিনছে, আর কিনছে।

গল্লামারি এলাকার বাসিন্দা মো. আরিফুল ইসলাম জানান, সবাই বলছে। তাই আমিও হোমিও ওষুধ কিনতে আসলাম। ভালো হবে কিনা জানি না। তবে অনেকে আবার বলছে, হোমিও ওষুধ খেলে করোনা আর হবে না।

ময়লাপোতা এলাকায় ওষুধ কিনতে আসা মোসা. মরিয়াম জানান, কয়েক দিন পেপারে দেখছি। করোনাভাইরাসের ওষুধ বিতরণ হচ্ছে। তাই কিনতে আসলাম। গ্রামের বাড়ির জন্য, ভাইয়ের বাড়ি, আর আমার বাড়ির জন্য কিনলাম। তবে মনের মধ্যে এমন প্রশ্ন আছে যে, যদি এই ওষুধে করোনার চিকিৎসা হবে। তাহলে আমেরিকা, ইতালি, চীনসহ বড় বড় রাষ্ট্রগুলো কেন এই ওষুধ প্রয়োগ করছে না কিন্তু মন মানে না। তাই কিনলাম। যদি ভালো থাকা যায়।

খুলনা হোমিও চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক হাফেজ মাওলানা ডা. সাইফুল্লাহ মানসুর জানান, করোনার যে উপসর্গগুলো রয়েছে। সেই উপসর্গ অনুযায়ী হোমিওপ্যাথিক চিকিৎসা রয়েছে। হোমিওপ্যাথিক চিকিৎসা উপসর্গ ভিত্তিক। কোনো রোগের চিকিৎসা নয়। করোনার যে উপসর্গগুলো রয়েছে, সে বিষয়ে হোমিওপ্যাথিকের চারটি ওষুধ রয়েছে।

খুলনা হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালে অধ্যক্ষ ডা. এন এম শামীমুল ইসলাম জানান, ঢাকা রাজারবাগে ৫০ জন করোনা পজেটিভ রোগী হোমিওপ্যাথিক চিকিৎসায় ভালো হয়েছে। আর এখন যে ওষুধগুলোর চাহিদা বেড়েছে। সেই ওষুধে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। বাংলাদেশ স্বাস্থ্য বিভাগ বলেছে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেলে তার করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close