ভারত পণ্য দেয়নি

বেনাপোলে শুরু হয়নি আমদানি-রফতানি

প্রকাশ : ০৭ জুন ২০২০, ০০:০০

যশোর প্রতিনিধি

বেনাপোল স্থলবন্দর দিয়ে ৭৫ দিন পর শনিবার সড়কপথে আমদানি-রফতানি শুরু হওয়ার কথা থাকলেও ভারত পণ্য না দেওয়ায় তা শুরু হয়নি। দুই দেশের প্রশাসন ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকের পর গতকাল শনিবার সকাল থেকে আমদানি-রফতানি শুরু হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার বিকালে সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় দুই দেশের প্রশাসন ও ব্যবসায়ী নেতাদের মধ্যে এ বৈঠক হয়। এসব তথ্য জানিয়েছেন বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. নিয়ামুল ইসলাম।

করোনাভাইরাসের কারণে গত ২৩ মার্চ থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। ভারতের কেন্দ্রীয় সরকার গত ২৪ এপ্রিল আমদানি-রফতানির অনুমোদন দিলেও পশ্চিমবঙ্গ সরকারের অনুমতি না থাকায় দীর্ঘদিন সড়কপথে বন্ধ ছিল ভারত-বাংলাদেশের বাণিজ্য।

ভারতের কেন্দ্রীয় সরকার বারবার চিঠি দিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে স্থলবন্দর দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য শুরুর অনুমতি দেওয়ার অনুরোধ করলেও মমতা বন্দ্যোপাধ্যায় তার সিদ্ধান্তে অনড় ছিলেন। শেষ পর্যন্ত শনিবার থেকে আমদানি-রফতানি চালু হওয়ার কথা থাকলেও তা হয়নি।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, করোনার সংক্রমণ নিয়ে আশঙ্কা থাকায় সীমান্ত অতিক্রমের আগেই গাড়িচালকদের শারীরিক অবস্থার পরীক্ষা করা হবে। এ ছাড়াও ট্রাকগুলো উভয় দেশে স্যানিটাইজ করা হবে। ফেরার সময়ও চালকদের শারীরিক পরীক্ষা করা হবে। একই সঙ্গে দ্রুত পণ্য খালাস করে দিনের মধ্যেই ট্রাকগুলো ফিরে যাবে। এ ছাড়া ভারতীয় চালকরা যাতে পোর্টের বাইরে যেতে না পারেন, সে ব্যাপারে নিরাপত্তাব্যবস্থাও জোরদার করা হয়েছে। ভারত পণ্য পাঠালেই আমদানি-রফতানি চালু হবে।

 

"