হিলি প্রতিনিধি

  ০৬ জুন, ২০২০

করোনায় হিলি বন্দরে আমদানি-রফতানি বন্ধ

৭৫ কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত সরকার

করোনায় আড়াই মাস সময় ধরে হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ থাকায় কাক্সিক্ষত রাজস্ব আদায় করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ। গত দুই মাসে ৭৫ কোটি টাকা রাজস্ব আদায় করার কথা থাকলেও করোনার কারণে তা শূন্যের কোঠায়। তবে আবারও আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হলে সরকার রাজস্ব পেতে শুরু করবে বলে জানান কাস্টমস কর্মকর্তা।

গত অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২৭১ কোটি লক্ষ্যমাত্রা বেঁধে দিলেও তা আদায় করা সম্ভব হয়নি শুল্ক স্টেশনটির। হিলি কাস্টমস সহকারী কমিশনার আবদুল হান্নান জানান, করোনাভাইরাসের কারণে প্রায় আড়াই মাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকায় জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর থেকে বেঁধে দেওয়া রাজস্ব আদায়ের টার্গেট পূরণ করা সম্ভব হয়নি। সব থেকে বেশি রাজস্ব আদায় হয় এপ্রিল, মে ও জুনে। কারণ রমজান মাস এবং কোরবানি ঈদ সামনে রেখে এই বন্দর দিয়ে মসলাজাতীয় পণ্য জিরা, আদা, বাদামসহ অনেক পণ্য বেশি আমদানি হয়ে থাকে। এসব পণ্য আমদানি না হওয়ায় রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে এনবিআর।

তিনি আরো জানান, করোনায় সীমান্ত বাণিজ্যের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি চালু করার জন্য আমরা ইতোমধ্যে সব ধরনরে প্রস্তুতি গ্রহণ করেছি। অল্প দিনের মধ্যেই আমদানি-রফতানি শুরু হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close