মাদারীপুর প্রতিনিধি

  ০২ জুন, ২০২০

লিবিয়ায় মানব পাচার

মাদারীপুরে ৩ মামলা, নারীসহ গ্রেফতার ২

লিবিয়ায় মানব পাচারের ঘটনায় মাদারীপুরে পৃথক তিনটি মামলা করা হয়েছে। মামলায় ১৪ জনকে আসামি করা হয়েছে। এই ঘটনায় এক নারীসহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা গেছে, সম্প্রতি লিবিয়ায় গুলি করে ২৬ বাংলাদেশি হত্যা করে মানব পাচারকারীরা। এদের মধ্যে অধিকাংশই মাদারীপুরের বাসিন্দা। এই ঘটনায় লিবিয়ায় নিহত রাজৈর উপজেলার জুয়েলের বাবা রাজ্জাক হাওলাদার বাদী হয়ে দালাল জুলহাস সরদারসহ চারজনের নামে মানব পাচার আইনে মামলা করেছে। এছাড়াও রাজৈর থানার বদরপাশা ইউনিয়নের নিহত রহিম খালাসীর ভাই আবু সাইদ খালাসী বাদী হয়ে রাজৈর থানায় আরো একটি মামলা করেছেন। এই মামলা জুলহাস সরদারসহ সাতজনকে আসামি করা হয়েছে। এদিকে একই ঘটনায় লিবিয়ায় নিহত ও মানব পাচারের শিকার মাদারীপুর সদর উপজেলার দুধখালি ইউনিয়নের মো. শামিমের বাবা আবদুল হালিম মিয়া বাদী হয়ে গত রোববার সদর থানায় একটি মামলা করেন। এই মামলায় দালাল নজরুল ইসলামসহ তিনজনকে আসামি করা হয়। এই ঘটনায় রাতেই মামলার আসামি দিনা বেগমকে গ্রেফতার করে পুলিশ। দিনা বেগম মানব পাচার মামলার এজাহারভুক্ত আসামি এবং দালাল নজরুল ইসলামের স্ত্রী।

রাজৈর উপজেলার হোসেনপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাসিন্দা নিহত জুয়েল হাওলাদারের বাবা রাজ্জাক হাওলাদার ও মা রহিমা বেগম বলেন, ‘আমাদের ছেলেসহ রাজৈরের বিভিন্ন এলাকার বেশ কয়েকজনকে দালালচক্র লিবিয়া নেওয়ার কথা বলে প্রত্যেকের কাছ থেকে ৪ থেকে ৫ লাখ টাকা চুক্তি করে নিয়ে যায় ৩ থেকে ৪ মাস আগে। তারপর লিবিয়ার ত্রিপলি না নিয়ে বেনগাজীতে আটকে রেখে নির্যাতন শুরু করে। এরপর ভয়েজ রেকর্ডে নির্যাতনের শব্দ পাঠিয়ে আরো ১০ লাখ টাকা দাবি করে। আমরা হোসেনপুর জুলহাস সরদার নামের ওই দালালের বাড়িতে গিয়ে ১০ লাখ টাকা দিয়ে আসি। লিবিয়ায় গুলি করে অনেক বাংলাদেশিকে হত্যা করা হয়েছে। আমার ছেলেকেও পাচারকারীরা হত্যা করেছে।

রাজৈর থানার ওসি শওকত জাহান বলেন, মানব পাচারের ঘটনায় দুটি মামলা করেছে নিহতের পরিবার। দালাল জুলহাস দুটি মামলারই আসামি। একটি মামলায় সাতজন ও অপর মামলায় চারজনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে জুলহাস করোনা পজেটিভ হওয়ায় পুলিশি হেফাজতে সদর হসাপাতালের আইসোলেশনে রয়েছে। মাদারীপুর সদর থানার ওসি কামরুল ইসলাম মিয়া জানান, মানব পাচারের ঘটনায় সদর থানায় একটি মামলা করা হয়েছে। এই মামলায় দিনা বেগম নামে এক আসামিকে গ্রেফতার করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close