চট্টগ্রামে করোনা চিকিৎসায় গঠিত হচ্ছে প্লাজমা ব্যাংক

প্রকাশ : ৩০ মে ২০২০, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে যেসকল পুলিশ সদস্য সুস্থ হয়েছেন তাদের কাছ থেকে প্লাজমা সংগ্রহের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে গঠিত হচ্ছে প্লাজমা ব্যাংক। এই সংগ্রহকৃত প্লাজমা করোনা আক্রান্তদের দেহে প্রয়োগে সেরে উঠার আশানুরুপ ফল পাওয়া গেছে। সিএমপির পক্ষ থেকে নেওয়া এ প্লাজমা সংগ্রহে সুস্থ হওয়া পুলিশ সদস্য ছাড়াও প্লাজমা ব্যাংকে চট্টগ্রাম মহানগরীতে সুস্থ হওয়া বাসিন্দাদেরও অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে জানিয়েছে সিএমপির জনসংযোগ বিভাগ।

সিএমপি সূত্র জানায়, করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগে এরই মধ্যে সাফল্য পাওয়ায় পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান প্লাজমা ব্যাংক গঠন করার উদ্যোগ নিয়েছেন। জানা গেছে, মহানগর পুলিশের উদ্যোগে প্লাজমা ব্যাংক গঠনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। প্রাথমিকভাবে কোভিড-১৯ আক্রান্ত হয়ে সুস্থ হওয়া সিএমপির ৩৯ জন সদস্যকে এই প্লাজমা ব্যাংকের সদস্য করা হয়েছে। নতুন করে যারা সুস্থ হবেন তাদের প্লাজমাও এই ব্যাংকে জমা করা হবে। এছাড়াও চট্টগ্রাম মহানগরীতে বসবাসরত বাসিন্দা যারা এরই মধ্যে করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের ডেটাবেজ তৈরি করতে সিএমপির প্রত্যেকটি থানায় সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এই ব্যাংকে সংগৃহীত প্লাজমা চট্টগ্রামে পুলিশ কিংবা অন্যান্য করোনা রোগীর দেহে প্রয়োগ করা হবে। সিএমপির এই প্লাজমা ব্যাংক কার্যক্রম তদারকির জন্য সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগমকে প্রধান করে একটি মনিটরিং কমিটিও করা হয়েছে। কমিটিতে উপ-কমিশনার (সদর) আমির জাফর ও অতিরিক্ত উপ-কমিশনার (সদর) মোহাম্মদ মঈনুল ইসলাম ও বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসকদের রাখা হয়েছে।

চট্টগ্রামে এপর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪২৯ জন। সুস্থ হয়েছেন ১৯৭ জন। এরমধ্যে ৩৯ জন সিএমপির সদস্য তারা সুস্থ হয়ে কাজে যোগ দিয়েছেন। মৃত্যুবরণ করেছেন ৬৭ জন।

 

"