করোনা সুরক্ষা অ্যাপ বানাল তরুণরা

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ঠেকাতে যখন জোর চেষ্টা চিকিৎসক-গবেষকদের তখন পিছিয়ে নেই তথ্য প্রযুক্তিবিদরাও। বাংলাদেশের একদল তরুণ তথ্য প্রযুক্তিবিদ তৈরি করেছেন করোনা সুরক্ষা নামে একটি অ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন পদ্ধতির অ্যাপটি ব্যবহার করে ঘরে থাকতে বাধ্য করা হবে, বিদেশফেরত ও লকডাউন এলাকার মানুষকে। শিগগিরই ব্যবহার শুরু হবে অ্যাপটির।

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স সিস্টেম বা কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতি। যার মাধ্যমে সিসিটিভি ও মোবাইলের ক্যামেরা থেকে মানুষর মুখ কিংবা যানবাহনের নম্বর প্লেটের যাবতীয় তথ্য সংগ্রহ করা হয়। দেশের বেশকিছু জায়গায় এরই মধ্যে ব্যবহৃত হচ্ছে এই পদ্ধতি। শুধু তথ্য সংগ্রহই নয়, অননুমোদিত কোনো ব্যক্তি কিংবা যানবাহন সংশ্লিষ্ট এলাকায় প্রবেশ করলে তাও শনাক্ত হয় এই অ্যাপসের মাধ্যমে।

একই আদলে করোনা সুরক্ষা নামে একটি অ্যাপ তৈরি করেছে বাংলাদেশি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স কোম্পানি গেইজ টেকনোলজি, যার সহযোগিতায় আছে আইসিটি ডিভিশন, স্টার্টআপ বাংলাদেশসহ সংশ্লিষ্ট নানা বিভাগ।

যা দিয়ে মূলত বিদেশ ফেরত কেউ কোয়ারেন্টাইন না মেনে ঘর থেকে বের হলে ধরা পড়বে আইনশৃঙ্খলা বাহিনীর জালে। লকডাউন এলাকার সবার তথ্য এই অ্যাপে সংযুক্ত করা হলে একই পদ্ধতিতে ধরা যাবে নিয়ম অমান্যকারীদের। করোনা সংক্রমণ রোধে নজরদারি সংক্রান্ত এমন বহুবিধ ব্যবহার রয়েছে অ্যাপসটির। সংশ্লিষ্টরা বলছেন, খুব শিগগিরই এর ব্যবহার শুরু করবে আইনশৃঙ্খলা বাহিনী।

করোনা সংক্রমণ রোধে একই ধাচের অ্যাপসের প্রয়োগ দেখা গেছে পৃথিবীর নানা দেশে।

 

"