মেহেরপুরে মুজিবনগর দিবস পালন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ০০:০০

মেহেরপুর প্রতিনিধি

১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের মহকুমায় মুজিবনগরে অস্থায়ি সরকারের শপথ নেওয়ার মধ্য দিয়ে লাল সবুজ পতাকার জন্য যুদ্ধ করে দেশ স্বাধীন হয়। স্বাধীনতা-পরবর্তী প্রতি বছর ১৭ এপ্রিল রাজাকারমুক্ত, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দেশ গড়ার শপথ করা হয়। কিন্তু করোনার কারণে কেন্দ্রীয়ভাবে এখানে এবার দিবসটি সেভাবে পালিত হচ্ছে না। আমাদের এবারের শপথ নিতে হচ্ছে সচেতন থেকে করোনা প্রতিরোধের। গতকাল শুক্রবার অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষে মেহেরপুর জেলা প্রশাসক মো. আতাউল গনি মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ শেষে এসব কথা বলেন।

জেলা প্রশাসক আরো বলেন, করোনাভাইরাসের কারণে ঐতিহাসিক মুজিবনগর দিবসের কর্মসূচি সংক্ষিপ্ত করতে হয়েছে। তার আগে ৩১ বার তোপধ্বনি, জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। তবে শেখ হাসিনা মঞ্চে হয়নি কোনো আলোচনা অনুষ্ঠান। সরাসরি সম্প্রচার হয়নি দিবসের অনুষ্ঠানমালা। ছিল না কোনো মন্ত্রীর উপস্থিতি। সমাগম ছিল না মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের। স্বাধীনতা-পরবর্তী এই প্রথম অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মুজিবনগর দিবস পালিত হলো। এ সময় পুলিশ সুপার এস এম মুরাদ আলী সেখানে উপস্থিত ছিলেন।

পরে জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার এস এম মুরাদ আলী, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগ, অন্যান্য দফতরের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

"