করোনার হুমকি আরো ৪ বছর!

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাস আরো ৪ বছর থাকতে পারে বলে জানিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তদের মতে, আগামী ২০২৪ সাল পর্যন্ত থাকবে করোনাভাইরাসের হুমকি। এ ভাইরাস মোকাবিলায় ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলতে হতে পারে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পাঁচজন গবেষকের এ গবেষণা মঙ্গলবার সায়েন্স জার্নালে প্রকাশিত হয়। খবর সাউথ চায়না মর্নিং পোস্টেও গবেষণায় বলা হয়েছে, আগামী দুই বছর টানা এক জায়গায় থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, বিষয়টি এমন নয়। তবে করোনার কোনো ভ্যাকসিন যদি আবিষ্কার না হয় তাহলে এটা অবশ্যই মেনে চলতে হবে।

গবেষকরা আরো বলেন, করোনা মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতির দিকে আরো নজর দেওয়া উচিত যেহেতু ভাইরাসটি ২০২৪ সাল পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে হার্ভার্ডের গবেষকদের এ পর্যবেক্ষণ হোয়াইট হাউসের পূর্বাভাসের একদম বিপরীত। হোয়াইট হাউস থেকে এক পর্যবেক্ষণে বলা হয়েছিল, এই গ্রীষ্মেই করোনা ভাইরাস মহামারি দূর হয়ে যাবে।

উল্লেখ্য, সামাজিক এবং অর্থনৈতিক ক্ষতি সত্ত্বেও করোনার বিস্তার ঠেকাতে পৃথিবীর বিভিন্ন দেশ স্কুল, কলেজ, ও মার্কেট বন্ধ রেখে সামাজিক দূরত্ব মেনে চলছে। কোভিড-১৯ এর কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বর্তমানে সবচেয়ে বেশি সংকটে পড়েছে বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থা। বিশ্বজুড়ে ১ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে এ ভাইরাস।

 

"