খারাপের দিকে যাচ্ছে রাশিয়ার পরিস্থিতি

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মাসখানেক আগেও করোনাভাইরাস মোকাবিলায় নিজের সরকারের সক্ষমতার কথা জোর দিয়ে প্রচার করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভদিমির পুতিন। জনগণকে আশ্বাস দিয়েছেন সবকিছু ঠিকমতো সামলানো হবে। মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে চিকিৎসা সরঞ্জাম পর্যন্ত পাঠানো হয়েছে। কিন্তু এর দুই-তিন সপ্তাহের মধ্যেই পাল্টে গেছে দেশটির পরিস্থিতি। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন অনলাইনের এক বিশ্লেষণে বলা হয়েছে, রাশিয়ায় করোনাভাইরাস পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে।

গত সোমবার সরকারের ঊর্ধ্বতনদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন পুতিন। সেই বৈঠকে প্রেসিডেন্ট স্বীকার করেন, পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। তবে অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও মহামারি মোকাবিলা করার দৃঢ়তাও দেখিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের তুলনায় রাশিয়ায় করোনাভাইরাসের প্রকোপ কম। তবে সে পরিস্থিতি পাল্টাচ্ছে। গত সোমবার দেশটিতে একদিনে নতুন আক্রান্তের সংখ্যা একলাফে বেড়ে দাঁড়ায় ২ হাজার ৫৫৮ জনে। পরদিন মঙ্গলবার নতুন করে আক্রান্ত হন ২ হাজার ৭৭৪ জন। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা ২১ হাজার ১০২ জন। মৃত্যু হয়েছে ১৭০ জনের। সুস্থ হয়েছেন ১ হাজার ৬৯৪ জন।

এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট পুতিন চাপে পড়তে শুরু করেছেন। মস্কোভিত্তিক থিংক ট্যাংক কার্নেগি মস্কো সেন্টারের গবেষক তাতিয়ানা স্ট্যানোভায়া মনে করেন, করোনাভাইরাসের মহামারি সাধারণ জনগণের কাছ থেকে রাশিয়ার প্রেসিডেন্টকে আরো দূরে সরিয়ে দিয়েছে। দেশে আজ আলোচনার অন্যতম বিষয় হলো, এই পরিস্থিতির মধ্যে প্রেসিডেন্টকে খুঁজে পাওয়া যাচ্ছে না কেন? তিনি এখন পর্যন্ত মাত্র দুবার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন এবং একবার একটি হাসপাতাল পরিদর্শন করেছেন।

 

"