হু’তে অর্থ বন্ধে ট্রাম্পের সিদ্ধান্ত বিপজ্জনক : বিল গেঁস

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেছেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা ও বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনকুবের বিল গেটস।

গতকাল বুধবার টুইটারে বিল গেটস লিখেছেন, এমন সংকটের সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের সিদ্ধান্ত বিপজ্জনক। এই মুহূর্তে যদি কোনো সংস্থা ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারে তবে সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই সংস্থাটিকে অন্য যেকোনো সময়ের চেয়ে এখন বেশি জরুরি।

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তহবিল বন্ধের ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, এ ব্যাপারে তার প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। ট্রাম্পের অভিযোগ, বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি করোনা সংক্রমণের প্রথম থেকেই জাতিসংঘের এই সংস্থাটি চীনের পক্ষ নিয়ে কথা বলছে বলে অভিযোগ করেছেন তিনি।

সংবাদ সম্মেলনে ট্রাম্প আরো বলেন, চীনে ভাইরাসটির উৎপত্তির পর এর মোকাবিলায় মৌলিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং চীনের দেওয়া তথ্যের ওপরই তারা বিশ্বাস করেছে। এর অর্থায়ন বন্ধের জন্য আমি প্রশাসনকে নির্দেশ দিয়েছি এবং এই নিষেধাজ্ঞা চলমান থাকবে।

জাতিসংঘের এই অঙ্গ সংস্থাটির বাজেটের ১৫ শতাংশই দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। গত বছর সংস্থাটিকে ৪০০ মিলিয়ন ডলার অর্থায়ন করে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

সিএনএন অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত জানুয়ারির শেষ দিকে করোনাভাইরাসকে জনস্বাস্থ্যের জন্য হুমকি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর এক সপ্তাহ পর বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সংস্থাটিকে ১০০ মিলিয়ন ডলারের অর্থ সহায়তার ঘোষণা দেয়।

 

"