আন্তর্জাতিক ডেস্ক

  ১১ এপ্রিল, ২০২০

মালয়েশিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৩৪৬

মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গতকাল শুক্রবার নতুন করে ১১৮ জন করোনা আক্রান্ত শনাক্তের কথা জানিয়েছে মালয়েশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৩৪৬ জন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ৭০ জন।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে অভ্যন্তরীণ চলাচল ও ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে মালয়েশিয়া। ১৮ মার্চ থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল। কিন্তু করোনার সংক্রমণ বন্ধ না হওয়ায় এর সময়সীমা আরো দুই সপ্তাহ বাড়িয়েছে দেশটির সরকার। এ ছাড়া অবৈধ অনুপ্রবেশকারী ঠেকাতে সীমান্তে বিশেষ নজরদারি শুরু করেছে নিরাপত্তা বাহিনী।

এ বিষয়ে মালয়েশিয়া সময় বিকাল ৪টায় দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন গতকাল জাতির উদ্দেশে টেলিভিশনে এক ভাষণে বলেন, ‘এতে আরো কয়েক মাস সময় লাগতে পারে যখন বলতে পারব, আমরা পুরোপুরি ভাইরাসমুক্ত হয়েছি।’

তিনি বলেন, ‘যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঞ্চমার্ক ১০ শতাংশ, সেখানে পরীক্ষিত ব্যক্তিদের মধ্যে করোনা সংক্রমণের হার সাত শতাংশে ধরে রেখে মালয়েশিয়া দারুণ কাজ করছে। আর এখানে মৃত্যুহারও বৈশ্বিক গড় ৫ দশমিক ৮ শতাংশের চেয়ে কম, মাত্র ১ দশমিক ৬ শতাংশ। তারপরও করোনাভাইরাস সংক্রমণের পথ বন্ধ করতে নিষেধাজ্ঞা খুবই জরুরি।’ এ অবস্থায় মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিরা খাদ্য সংকটে পড়েছেন। বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে খাদ্য সহায়তা অব্যাহত থাকলেও যাতায়াত নিষেধাজ্ঞার কারণে অনেকেই তা পাচ্ছেন না। খাদ্য সহায়তা বাড়াতে দূতাবাসের প্রতি অনুরোধ জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close