চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রকাশিত ৪ দৈনিক পত্রিকার ছাপা বন্ধ

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ০০:০০

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। বিশ্বে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যাও। প্রাণঘাতী এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বাংলাদেশেও। প্রতিদিনই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৬ মার্চ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। গত ২৬ মার্চ থেকে বন্ধ রয়েছে গণপরিবহনও। করোনার প্রভাবে ঢাকাসহ বিভিন্ন জেলা শহরের অনেক দৈনিক পত্রিকার ছাপা সংস্করণ ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে। এজেন্টরাও পত্রিকা নেওয়া বন্ধ করে দিয়েছেন।

দেশের এরকম পরিস্থিতিতে এ পর্যন্ত নিরলসভাবে ঝুঁকি নিয়ে চাঁপাইনবাবগঞ্জের চারটি দৈনিক পত্রিকাÑ চাঁপাই চিত্র, চাঁপাই দৃষ্টি, গৌড় বাংলা ও চাঁপাই দর্পণ নিয়মিত প্রকাশ করে আসছে। কিন্তু বর্তমানে দেশের পরিস্থিতি আরো বেশি ঝুঁকিপূর্ণ হওয়ায় এবং সর্বোপরি প্রকাশনার অন্যতম অনুষঙ্গ নিউজপ্রিন্ট কাগজ এবং ট্রেসিং পেপার সংকটে পত্রিকা প্রকাশ অব্যাহত রাখা চরম আকার ধারণা করেছে। এ অবস্থায় জেলার চারটি দৈনিক পত্রিকার সম্পাদক পর্যায়ের এক জরুরি বৈঠক বসে।

দৈনিক চাঁপাই দর্পণ কার্যালয়ে গত মঙ্গলবার অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে উপস্থিত ছিলেন চাঁপাই চিত্রের সম্পাদক কামাল উদ্দীন, চাঁপাই দর্পণের সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু এবং চাঁপাই দৃষ্টির নির্বাহী সম্পাদক রফিকুল আলম, চাঁপাই চিত্রের নির্বাহী সম্পাদক অলিউজ্জামান রুবেল, গৌড় বাংলার ব্যবস্থাপনা সম্পাদক আজিজুর রহমান শিশির, চাঁপাই দৃষ্টির বার্তা সম্পাদক কামাল সুকরানা ও গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ। বৈঠকে চলমান করোনাভাইরাসের প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং সর্বসম্মতিক্রমে চারটি দৈনিক পত্রিকার ছাপা সংস্করণ সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। বন্ধ রাখার জন্য সুনির্দিষ্ট কয়েকটি কারণ চিহ্নিত করা হয়।

 

"