খুলনা ব্যুরো

  ০৫ এপ্রিল, ২০২০

করোনা রোগীদের জন্য প্রস্তুত খুলনা ডায়াবেটিক হাসপাতাল

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুত খুলনা ডায়াবেটিক হাসপাতাল। প্রশিক্ষণ শেষে গতকাল শনিবার থেকে সেখানে ডাক্তার-নার্সরা কর্তব্য পালন শুরু করেছেন। তবে রোগী শনাক্ত হওয়ার আগ পর্যন্ত তাদের রাখা হবে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের আইসিইউ ভবনের ফ্লু কর্নারে।

সংশ্লিষ্ট সূত্রটি বলছে, খুলনা মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর মেশিনের মাধ্যমে শনাক্ত হলেই কেবল ওই রোগীকে ভর্তি করা হবে ডায়াবেটিক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে। আর করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য জনবলের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন হিসেবে প্রস্তুত করা হয়েছে নগরীর রূপসা স্ট্রান্ড রোডের সিএসএস আভা সেন্টারকে। ডাক্তারদের তিন দিন এবং নার্স ও অন্য জনবলকে পাঁচ দিন করে করোনার জন্য নির্দিষ্ট আইসোলেশন ওয়ার্ডে (ডায়াবেটিক হাসপাতাল) ডিউটি দেওয়া হয়েছে। প্রতি শিফট ডিউটি শেষে সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও অন্যদের পাঠানো হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। তবে যতক্ষণ পজেটিভ রোগীদের সেখানে না নেওয়া হবে ততক্ষণ পর্যন্ত সংশ্লিষ্টদের কোয়ারেন্টাইনে নেওয়ার প্রয়োজন হবে না।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনাবিষয়ক মেডিকেল টিমের সভাপতি অধ্যাপক ডা. শেখ আমির হোসেন বলেন, কমিটির সদস্য সচিব এবং খুমেক হাসপাতালের সহকারী অধ্যাপক (মেডিসিন) ডা. উৎপল কুমার চন্দের নেতৃত্বে প্রতি শিফটে তিন সদস্যের চিকিৎসক টিম ও নার্সিং সুপারভাইজার শীলা রাণী দাসের নেতৃত্বে তিনজন সিনিয়র স্টাফ নার্স সেখানে ডিউটিতে রয়েছেন। পাশাপাশি প্রয়োজনীয় সংখ্যক চতুর্থ শ্রেণির কর্মচারীও সেখানে ডিউটিতে রয়েছেন। মেডিকেল টিমের সদস্য সচিব সহকারী অধ্যাপক (মেডিসিন) ডা. উৎপল কুমার চন্দ বলেন, করোনার জন্য আইসোলেশন ইউনিটে যারা ডিউটি করবেন তাদের গতকাল শনিবার সকাল ৯টা থেকে পিপিই পরিধানের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। খুমেক হাসপাতালের কনফারেন্স রুমে সকাল ৯টা থেকে কয়েক শিফটে এ প্রশিক্ষণ দেওয়া হয়। এরপর ডিউটি অনুযায়ী জনবলকে পাঠানো হয় ডায়াবেটিক হাসপাতালে।

তবে খুমেক হাসপাতালে আসা জ্বর, সর্দি, কাশির রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা এডভাইস করে যতক্ষণ পর্যন্ত খুলনা মেডিকেল কলেজের পিসিআর মেশিনে পরীক্ষা করে পজেটিভ না হবে ততক্ষণ পর্যন্ত ওই রোগীকে খুমেক হাসপাতালের ফ্লু কর্নারে রেখেই চিকিৎসা দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close