নিজস্ব প্রতিবেদক

  ০২ এপ্রিল, ২০২০

ডাক্তার-নার্সদের বিনা খরচে পৌঁছে দেবে ‘ক্র্যাক প্লাটুন’

চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের বিনা খরচে গন্তব্যে পৌঁছে দিতে ঢাকা শহরে নেমেছে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’। ১২টি মাইক্রোবাস এবং চারটি বাস নিয়ে সেবাটি চালু হয়েছে। প্রয়োজন অনুযায়ী গাড়ির সংখ্যা আরো বাড়ানো হবে। প্রতিদিন সকাল ৮টা, বেলা ২টা ও রাত ৮টা এই তিন শিফটে ১৬টি রুটে ঢাকা শহরের বিভিন্ন প্রান্তের প্রায় ৪০টি হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা এ পরিবহন সেবা পাবেন। এ সময়গুলো ছাড়াও ঢাকা শহরের ভেতরে যেকোনো জায়গায় সেবাদানকারীরা জরুরি প্রয়োজনে এ সেবাটি পাবেন। সাধারণ ছুটির সময়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পরিবহনজনিত সমস্যা লাঘব করতে স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন ও তত্ত্বাবধানে দ্য আর্থ সোসাইটি এবং বন্ডস্টাইন টেকনোলজিসের উদ্যোগে ডিবিএল ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং গ্লোবাল শেপারস ঢাকা হাবের সহায়তায় এবং স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনায় রয়েছে করোনা প্রতিরোধ সংঘ। সেবাটি বিশেষজ্ঞদের পরামর্শমতো যাত্রীদের মাঝে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে এবং নির্দিষ্ট সময় পরপর জীবাণুমুক্ত করার মাধ্যমে পরিচালনা করা হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের জনপ্রিয় গেরিলা সংগঠন ক্র্যাক প্লাটুনের নামের সঙ্গে মিল রেখে এ সেবাটির নাম দেওয়া হয়েছে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা, যেহেতু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা প্রত্যেকেই এই সময়ের একেকজন যোদ্ধা।

উদ্ভাবনী সেবাটি চালু করতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের সভাপতিত্বে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’-এর উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার। আরো উপস্থিত ছিলেন দ্য আর্থ সোসাইটির সহপ্রতিষ্ঠাতা মো. সাদেকুল আরেফিন, নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া, বন্ডস্টাইন টেকনোলজিসের পরিচালক যাফির শাফিক চৌধুরী।

এখন পর্যন্ত ২৫০ জনের বেশি চিকিৎসক ও সেবাদানকারী এ সেবাটি পেতে রেজিস্ট্রেশন করেছেন। ঢাকায় কর্মরত চিকিৎসক বা সেবাদানকারীরা সেবাটি বিনামূল্যে ব্যবহার করতে চাইলে রেজিস্ট্রেশন করতে হবে bit.ly/crackplatoontransport লিংক থেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close