করোনা সংকট

জেলেদের সচেতন করছেন নৌবাহিনীর সদস্যরা

প্রকাশ : ০১ এপ্রিল ২০২০, ০০:০০

কক্সবাজার প্রতিনিধি

দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সমুদ্র ও উপকূলীয় নদ-নদীতে মাছ ধরতে যাওয়া জেলেদের সতর্ক ও তাদের পরিবারকে সচেতন করার কাজে নিয়োজিত রয়েছে নৌবাহিনীর ৯টি জাহাজ। নৌবাহিনীর সদস্যরা এসব ছোট-বড় ট্রলার ও মাছ ধরার নৌকাগুলোতে নিয়োজিত জেলেদের সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সংক্রমণরোধে নিয়মিত মাইকিং করে সতর্ক করা হচ্ছে। পাশাপাশি তাদের পরিবারের মধ্যে সচেতনতা তৈরির বিভিন্ন পরামর্শ ও নির্দেশনা প্রদান করা হচ্ছে। জেলেদের সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক ও জীবাণুনাশক সাবান প্রদান করা হচ্ছে। তাছাড়া উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় গরিব ও দুস্থদের চাল, ডালসহ বিভিন্ন ত্রাণসামগ্রী প্রদান করা হচ্ছে।

জেলেদের সচেতনতা তৈরির লক্ষ্যে গভীর সমুদ্রের সেন্টমার্টিন এলাকায় নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু ও নির্মূল, কক্সবাজারে বানৌজা নির্ভয়, কুতুবদিয়ায় বানৌজা সৈকত, পাথরঘাটায় বানৌজা পদ্না, বরগুনায় এলসিটি ১০৪, ভাষানচরে এলসিইউ ০৩, পায়রা বন্দরের কাছে ধলেশ্বরী এবং চঁাঁদপুরে তিস্তা নিয়োজিত রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে সমুদ্র ও উপকূলীয় এলাকায় নৌবাহিনী কন্টিনজেন্টগুলো নিয়োজিত রয়েছে। দেশের সার্বিক পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর জাহাজ ও কন্টিনজেন্টগুলোর এই সচেতনতামূলক কার্যক্রম চলমান থাকবে।

 

"

সর্বাধিক পঠিত