রিয়াজ মুন্না, চবি

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

চবির বায়োলজি ফ্যাকাল্টি কো-কারিকুলার সোসাইটি

পরিচ্ছন্নতা অভিযানে যাত্রা শুরু

গত শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছিল একাডেমিক ছুটির দিন। ওই দিন সকাল ৯টায় ক্যাম্পাসে জনসমাগম ছিল না বললেই চলে। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে দেখা গেছে শতাধিক শিক্ষার্থীর হাতে গ্লাভস ও নাকে মাস্ক। কেউ ঝাড়– দিচ্ছেন, কেউ বেলচায় ময়লা তুলছেন। আবার কেউ বড় ঝুড়ি মেলে ধরছেন। বিভিন্ন দলে বিভক্ত হয়ে অনুষদের আঙিনা, মূল ফটক, নোটিসবোর্ড, বারান্দা, সিঁড়ি ও বিভিন্ন তলার দৃশ্যমান আবর্জনা পরিষ্কার করেছেন শিক্ষার্থীরা। পরবর্তী সময়ে ক্যাফেটেরিয়ায় সংক্ষিপ্ত আলোচনা সভা ও পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা নিয়ে দেয়ালিকা ও পোস্টার লিখন প্রতিযোগিতা হয়। পরে পুরস্কার বিতরণ ও খাবার গ্রহণের মাধ্যমে শেষ হয় তাদের কার্যক্রম। দিনভর পরিচ্ছন্নতা নিয়েই কাজ করেছেন ‘বায়োলজি ফ্যাকাল্টি কো-কারিকুলার সোসাইটি (বিএফসিএস)’। পালন করেছেন ‘ফ্যাকাল্টি পরিচ্ছন্নতা অভিযান’।

জীববিজ্ঞান অনুষদভুক্ত ৯টি বিভাগের শিক্ষার্থীরা গড়ে তুলেছেন ‘বায়োলজি ফ্যাকাল্টি কো-কারিকুলার সোসাইটি (বিএফসিএস)’। ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থীদের সমন্বিত উদ্যোগে পরিচ্ছন্নতা কার্যক্রমের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে সংগঠনটি।

প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আ ন ম শাহরিয়ার জাওয়াদ সংগঠনটির আহ্বায়ক। বিভিন্ন বিভাগের কনভেনর হিসেবে প্রাণিবিদ্যা বিভাগে আরশাদ চৌধুরী ও ইমাম হোসেন, উদ্ভিদবিদ্যায় আবু দাউদ ও উম্মে সালমা, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে নার্গিস আকতার, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞানে সায়মা, যুবাইর ও রফিকুল, মাইক্রো বায়োলজি বিভাগে ইলিয়াস ও অনিন্দিতা, মৃত্তিকাবিজ্ঞানে জাহিদুল হাসান, ফার্মেসি বিভাগে জুমরাত ও আবদুল্লাহ আল নোমান দায়িত্ব পালন করছেন। পরিচ্ছন্নতা কার্যক্রম দিয়ে শুরু করলেও ভবিষ্যতে শিক্ষার্থীদের ক্যারিয়ার ও দক্ষতা উন্নয়ন, সামাজিক ও উন্নয়ন কর্মকা- পরিচালনা করবে বলে জানান সংগঠনটির নেতারা।

সংগঠনটির সদস্য ও প্রাণিবিদ্যা বিভাগের কনভেনর ইমাম হোসেন সুমন বলেন, আমরা জীববিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের শিক্ষা সহায়ক কর্মকা-ে সম্পৃক্ত করে ক্যারিয়ার ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে এ সংগঠনটি দাঁড় করিয়েছি। আমাদের সদস্য সংখ্যা ২৫০ ছাড়িয়েছে। ভবিষ্যতে আমরা ক্যারিয়ার ক্লাব, ডিবেটিং সোসাইটি, ব্লাড ব্যাংকসহ বিভিন্ন উন্নয়ন কর্মকা- পরিচালনা করব। এ অনুষদভুক্ত বিভাগগুলোর সকল শিক্ষার্থীকে আমাদের সঙ্গে সম্পৃক্ত করতে চাই। আমাদের সম্মানিত শিক্ষকরা ও বিভিন্ন শিল্প ও দাতা প্রতিষ্ঠানকে আমাদের এ উদ্যোগে সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close