সংসদ প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২০

সংসদে গণপূর্তমন্ত্রী

পুরান ঢাকার উন্নয়নে ৭ স্থান চিহ্নিত

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম সংসদে জানিয়েছেন, পুরান ঢাকার নাগরিক সমস্যা সমাধানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পদক্ষেপ নিয়েছে। এরই মধ্যে নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য পুরান ঢাকার সাতটি জায়গা নির্ধারণ করা হয়েছে।

গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য প্রাথমিকভাবে পুরান ঢাকার ইসলামবাগ, চকবাজার, মৌলভীবাজার, বংশাল, হাজারীবাগ, কামরাঙ্গীচর ও লালবাগে ৭টি সম্ভাব্য স্থান নির্ধারণ করা হয়েছে। এছাড়া এরই মধ্যে হাজারীবাগ ট্যানারি এলাকাকে একটি মিশ্র এলাকা হিসেবে গড়ে তুলতে কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

একই প্রশ্নের জবাবে রেজাউল করিম জানান, নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য সমীক্ষা প্রতিবেদন পরিচালনা করার জন্য টার্মস অব রেফারেন্সস প্রণয়নের কাজ চলছে। এছাড়া নগর পুনঃউন্নয়ন ধারণা বাংলাদেশে নতুন হওয়ায় এর কারিগরি ও আর্থিক পৃষ্ঠপোষকতার জন্য বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় সাধনের কাজ চলছে।

আওয়ামী লীগের সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে গণপূর্তমন্ত্রী জানান, ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে স্বল্প আয়ের মানুষের সুবিধার জন্য ‘সবাব জন্য আবাসন’ নিশ্চিত করতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ আন্তরিকতার সঙ্গে কাজ করছে। জমি প্রাপ্তি সাপেক্ষে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে কুমিল্লায় ফ্ল্যাট প্রকল্প নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close