কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২০

অতিথি পাখির কলকাকলী মুখর চা বাগানের লেক

মৌলভীবাজারের কমলগঞ্জের পাত্রখলা ১৮নং সেকশনের চা বাগানের লেকটি অতিথি পাখির কলকাকলীতে মুখর হয়ে উঠেছে। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও পাখ-পাখালির অভয়ারণ্য কমলগঞ্জে এবার শীত আসার সঙ্গে সঙ্গেই দলে দলে এসেছে অতিথি পাখি।

কুয়াশার চাদরে ঢাকা আর শিশিরে ভেজা ভোরের আলো ফোটার পর থেকেই শুরু হয় পাখির কলকাকলী। চারিদিকে সবুজ চা বাগান, এরই মাঝে লেকে পাখির খুনসুটি। সকাল-দুপুর-বিকাল গড়িয়ে সন্ধ্যা অবধি ঝাঁক বেঁধে পাখিদের উড়ে বেড়ানো ও লেকের পানিতে ঝাঁপাঝাঁপিতে এক অন্যরকম পরিবেশ তৈরি হয়। প্রকৃতির এই সৌন্দর্য দেখতে প্রতিদিন ছুটে আসছেন প্রকৃতিপ্রেমীরা। লেকের সৌন্দর্র্য রক্ষায় বাগান কর্তৃপক্ষ নিয়েছে আলাদা পাহারার ব্যবস্থা।

স্থানীয়রা জানান, পাত্রখলা চা বাগানের ১৮নং সেকশনের এ লেকে শীত আসলেই আগমন ঘটে অতিথি পাখির। এ সময় কিচিরমিচির শব্দ আর ঝাঁক বেঁধে উড়ে বেড়ানো ও পানিতে ঝাঁপাঝাঁপিতে যেন অন্যরকম সৌন্দর্যে সাজে লেকটি। পাখির এসব দৃশ্য দেখতে ভ্রমণপিপাসুদের ভিড় যেন থামেই না। চা বাগানের লেকের পানিতে সারা দিনই থাকে পাখি। হাজার হাজার মাইল পাড়ি দিয়ে আসা অতিথি পাখিদের বিরক্ত না করতে দর্শনার্থীদের প্রতি আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পাখি দেখতে আসা কয়েকজন দর্শনার্থী বলেন, এমন কাছ থেকে দেশের আর কোথাও অতিথি পাখি দেখা যায় না। বিভিন্ন স্থান থেকে আসা অতিথি পাখিদের অবাধ বিচরণের ব্যবস্থা করা হলে দিন দিন আমাদের দেশে পাখির সংখ্যা বৃদ্ধি পাবে। অতিথি পাখি যাতে অবাধে বিচরণ করতে পারে সে দিকে বনবিভাগের নজর রাখা উচিত।

এ বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে কালকোর্ট, পানকৌড়ি, ধনেশ পাখি, সাপ পাখি, মচরংভূতি হাঁস, সাদা বক, লালচে বক, কাললেজ জহুরালীসহ নানা প্রজাতির অতিথি পাখিদের আগমন ঘটেছে চা বাগানের এ লেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close