টেলি-মেডিসিনের আওতায় আনা হবে সারা দেশ

সালমান এফ রহমান

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ০০:০০

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান বলেছেন, এরই মধ্যে দেশব্যাপী ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু করেছে সরকার। সেটা কাজে লাগিয়ে সারা দেশ টেলি-মেডিসিনের আওতায় আনা হবে। যাতে সাধারণ মানুষ ঘরে বসে চিকিৎসাসেবা নিতে পারে। এতে চিকিৎসা ব্যয় কমে যাবে। আগামী একমাসের মধ্যে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে দুটি ইউনিয়ন কমিউনিটি সেন্টারের মাধ্যমে যুক্ত করে পরীক্ষামূলকভাবে এই টেলি-মেডিসিন কার্যক্রম শুরু হবে। সফল হলে উপজেলাব্যাপী পরে সারা দেশে এ সেবা নিশ্চিত করা হবে।

গতকাল শনিবার বিকালে ঢাকার নবাবগঞ্জের কৈলাইল ইউনিয়নের নয়াকান্দা হামিদ আলী উচ্চবিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমপি বলেন, দেশের ১০ লাখ তরুণ-তরুণী ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বাড়িতে বসে বছরে দুই বিলিয়ন ডলার আয় করছেন। তাই শিক্ষার্থীদের এ ব্যবস্থায় যুক্ত করতে স্কুলগুলোতে কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষাব্যবস্থা চালু করা হবে। যাতে তারা স্বনির্ভর হয়ে বড় হতে পারে। এর জন্য নবাবগঞ্জের ১৮০টি স্কুল নিয়ে তিন থেকে চার মাসের মধ্যে একটি প্রকল্প গ্রহণ করা হবে। সন্ধ্যায় অ্যাক্রোবেটিক শো প্রদর্শন করেন বাংলাদেশ শিল্পকলা একাডমির শিল্পীরা।

 

"