ঢাবির অনশনকারীদের কর্মসূচি প্রত্যাহার

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ০০:০০

ঢাবি প্রতিনিধি

সিটি নির্বাচন পেছানোর ঘোষণা আসায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনশনকারীরা গতকাল রাতে তাদের কর্মসূচী প্রত্যাহার করেছেন।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে আমরণ অনশনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে গতকাল শনিবার তৃতীয় দিনে চারজন অসুস্থ হয়ে পড়েন। টানা তৃতীয় দিনের অনশন কর্মসূচি পালনের মধ্যদিয়ে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত গতকাল শনিবার অসুস্থ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন মোট চারজন শিক্ষার্থী। চিকিৎসাধীন থাকা চার শিক্ষার্থী হলেন অভিদাস প্রীতম, অর্ক সাহা, অপূর্ব চক্রবর্তী ও সুকেশ দেবনাথ।

এছাড়া অনশনস্থলেই অসুস্থ অবস্থায় ছিলেন কমপক্ষে ১০ জনের অধিক শিক্ষার্থী। তাদের সঙ্গে সংহতি জানিয়ে অনশনে বসেন ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত।

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে গত বৃহস্পতিবার দুপুর থেকে আমরণ অনশন শুরু করেন ঢাবির প্রায় ৪০ জন শিক্ষার্থী।

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেওয়া হয়। ওই দিন দেশব্যাপী উদ্যাপিত হবে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। ১৪ জানুয়ারি হাইকোর্ট সরাসরি রিট খারিজ করে দেন। ১৬ জানুয়ারি রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

 

"